Advertisement
২০ মে ২০২৪
China-Taiwan Conflict

China-Taiwan: চড়ছে উত্তেজনার পারদ, মধ্যরেখা অতিক্রম করেছে পাঁচ চিনা যুদ্ধবিমান, দাবি তাইওয়ানের

আন্তর্জাতিক জল ও আকাশসীমা আইন অনুযায়ী, এই মধ্যরেখাকে আসলে চিন ও তাইওয়ানের বিভাজন রেখা হিসাবে দেখা হয়।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
তাইপেই শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ২৩:০৩
Share: Save:

উত্তেজনার কমার কোনও লক্ষণই দেখা যাচ্ছে না। রবিবারও ১২টি চিনা বিমান ও পাঁচটি জাহাজ তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে বলে দাবি করল তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক। প্রসঙ্গত, আন্তর্জাতিক জল ও আকাশসীমা আইন অনুযায়ী, এই মধ্যরেখাকে আসলে চিন ও তাইওয়ানের বিভাজন রেখা হিসাবে দেখা হয়। কিন্তু চিন যে হেতু তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে, তাই কোনও দিনই ওই বিভাজন রেখাকে মানে না তারা।

আমেরিকার হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপেই সফরের পরেই তাইওয়ানকে চতুর্দিক থেকে ঘিরে তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া চালিয়েছিল চিনের পিপলস লিবারেশন আর্মি। তার পর গত রবিবার আমেরিকান কংগ্রেসের কিছু সদস্য ফের তাইওয়ান সফরে আসেন। তার পরই চলতি সপ্তাহের গোড়ায় আবার সামরিক মহড়া চালায় চিন।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক আগেই জানিয়েছে, মহড়া চলাকালীন চিনের ইস্টার্ন থিয়েটার কমান্ড নতুন করে অন্তত ৩০টি যুদ্ধবিমান ও পাঁচটি জাহাজ তাইওয়ান প্রণালীতে মোতায়েন করেছে। যা নিয়ে প্রবল ক্ষুব্ধ দ্বীপরাষ্ট্রের সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China-Taiwan Conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE