Advertisement
২৪ এপ্রিল ২০২৪
earthquake

রিখটার স্কেলে মাত্রা ৭.২, শক্তিশালী ভূকম্পে ফের সুনামির আতঙ্ক জাপানে

প্রাথমিক ভাবে মিয়াগিতে ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও ওই এলাকার পরমাণু কেন্দ্রটি ভূমিকম্পের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
টোকিয়ো শেষ আপডেট: ২০ মার্চ ২০২১ ১৬:৩০
Share: Save:

ফের শক্তিশালী ভূমিকম্পে সুনামির আতঙ্ক ছড়াল জাপানের মিয়াগি অঞ্চলে। শনিবার জাপানের উত্তর-পূর্ব উপুকূলবর্তী এলাকায় প্রবল ভূকম্পন হয়। সংবাদ সংস্থা জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.২। যদিও আমেরিকার জিওলজিক্যাল সার্ভিসের দাবি, রিখটার স্কেলে এর মাত্রা ৭। তবে ভূমিকম্পের ফলে শনিবার বিকেলে এই প্রতিবেদন লেখা পর্যন্ত মিয়াগিতে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সংবাদ সংস্থা সূত্রে খবর, শনিবার জাপানের সময় অনুযায়ী সন্ধ্যা ৬টা ৯ মিনিটে (ভারতীয় সময় দুপুর আড়াইটে নাগাদ) মিয়াগি অঞ্চলের প্রশান্ত মহাসাগরের বুকে ওই ভূমিকম্প হয়। জাপানের আবহাওয়া দপ্তরের কর্তারা জানিয়েছেন, মহাসাগরের প্রায় ৬০ কিলোমিটার গভীরে ওই ভূকম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর ওই অঞ্চলের প্রায় ১ মিটার এলাকায় সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, প্রাথমিক ভাবে মিয়াগিতে ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও ওই এলাকার পরমাণু কেন্দ্রটি ভূমিকম্পের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, গত মাসেই মিয়াগিতে একটি শক্তিশালী ভূমিকম্পে ডজনখানেক মানুষ আহত হয়েছিলেন। শনিবারের ভূমিকম্পের পর ফের উস্কে উঠেছে বছর দশেক আগে সুনামির আতঙ্কের স্মৃতি। ২০১১ সালের ১১ মার্চ প্রবল ভূমিকম্পের কেঁপে উঠেছিল জাপান। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৯। ওই ঘটনায় শুরু হয়েছিল সুনামি। পাশাপাশি, ফুকুশিমা ডাইচি পরমাণু কেন্দ্রে বিপর্যয়ের মতো ঘটনাও ঘটেছিল। গোটা বিপর্যয়ের আঁচ লেগেছিল দেশের মিয়াগির গায়েও। শনিবারের ভূমিকম্পে সেই আতঙ্কই ফিরে এল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Japan earthquake Tsunami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE