Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

US: অস্ট্রেলিয়ার সঙ্গে ব্রিটেন, আমেরিকার জোটে থাকছে না ভারত বা জাপান, স্পষ্ট করল হোয়াইট হাউস

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ সেপ্টেম্বর ২০২১ ১৪:০০
জেন সাকি

জেন সাকি
ছবি: রয়টার্স

অস্ট্রেলিয়ার সঙ্গে জোট তৈরির কথা আগেই ঘোষণা করেছিল আমেরিকাব্রিটেন। ভারত-প্রশান্ত মহাসাগরীয় এই জোটে ভারত বা জাপান থাকবে না কেন, তা নিয়ে প্রশ্ন উঠেছিল। যদিও জো বাইডেন প্রশাসনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, ভারত বা জাপানের এই চুক্তিতে থাকার করার কোনও সম্ভাবনা নেই। ব্রিটেন, আমেরিকা ও অস্ট্রেলিয়ার ত্রিপাক্ষিক ‘আউকুস (এ ইউকে ইউএস)’ জোট তিন দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকছে।

বাইডেন প্রশাসনের পক্ষ থেকে জেন সাকি বলেছেন, ‘‘এই চুক্তি ঘোষণার সময়েই স্পষ্ট করে বলা হয়েছিল, তিনটি শক্তি একসঙ্গে ভারত মহাসাগর ও প্রশান্ত মহাসাগরীয় রাজনীতিতে কাজ করবে। এই তিনটি দেশের মধ্যে অন্য কোনও দেশের অন্তর্ভুক্তি সম্ভব নয়।’’ প্রাথমিক ভাবে এই প্রশ্ন উঠেছিল ফ্রান্সের যোগদানের বিষয়টি নিয়ে। পরে সাংবাদিকরা প্রশ্ন করেন এই ত্রিপাক্ষিক জোটে জাপান বা ভারতের ভূমিকা নিয়েও। সাংবাদিকরা বলেন, চতুর্দেশীয় অক্ষ (কোয়াড) সম্মেলনের জাপান, ভারত রয়েছে, তা হলে কি সেই দেশগুলিও এই জোটের মধ্যে আসবে। এ নিয়ে কি আলোচনা হবে সেখানে? সেই প্রশ্নের উত্তরেই বুধবার সাকি স্পষ্ট করে দেন, তিন দেশের জোটে আর নতুন কোনও সদস্যের আসার সম্ভাবনা নেই।

এই ত্রিপাক্ষিক চুক্তির জোরে অস্ট্রেলিয়াও নতুন করে হাতে পেতে চলেছে পরমাণু অস্ত্র বহনকারী ডুবোজাহাজ। যা প্রথম বারের জন্য আসতে চলেছে এই দ্বীপরাষ্ট্রের হাতে। আর সেই নিয়ে ক্ষেপে গিয়েছে চিন। আমেরিকা এই ত্রিপাক্ষিক চুক্তি ঘোষণা করার সময় আন্তর্জাতিক মহল দাবি করেছিল, ভারত মহাসাগরে চিনের ‘বাড়াবাড়ি’ আটাকতে চায় আমেরিকা ও ব্রিটেন, সেই কারণেই এই চুক্তি। আমেরিকা বলেছিল, শান্তি ও আন্তর্জাতিক সংহতি বজায় রাখতেই এই চুক্তি। চিন তা মানতে চাইছে না। চিনের মতে এতে এশিয়ার শান্তি বিঘ্নিত হবে। চুক্তি বিরোধিতা করেছে ফ্রান্সও। বলেছে, কার্যত পিঠে ছুরি মারার মতো ব্যবহার করে এই চুক্তি করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement