Advertisement
২০ এপ্রিল ২০২৪
Joe Biden

Arati Prabhakar: বাইডেনের শীর্ষ বিজ্ঞান উপদেষ্টা মনোনীত ভারতীয় বংশোদ্ভূত আরতি প্রভাকর

দিল্লিতে জন্ম আরতি প্রভাকরের। তিন বছর বয়সে মা, বাবার সঙ্গে আমেরিকা পাড়ি দেন। প্রথমে শিকাগোয় থাকলেও, ১০ বছর বয়স থেকে টেক্সাসের বাসিন্দা।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (বাঁ দিকে), আরতি প্রভাকর (ডান দিকে)।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (বাঁ দিকে), আরতি প্রভাকর (ডান দিকে)। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুন ২০২২ ১৩:১৫
Share: Save:

ভারতীয় বংশোদ্ভূত গবেষক আরতি প্রভাকরকে তাঁর শীর্ষ বিজ্ঞান উপদেষ্টা হিসেবে মনোনীত করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেনের এই সিদ্ধান্তকে ঐতিহাসিক বলে অভিহিত করেছে আমেরিকার ভারতীয় সমাজ।

মঙ্গলবার প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘‘ডক্টর প্রভাকর এক জন অসামান্য ইঞ্জিনিয়র এবং ফলিত পদার্থবিদ। তিনি অত্যন্ত সম্মাননীয় এক জন পণ্ডিত। তিনি বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনের ক্ষেত্রে সামগ্রিক উন্নয়নকল্পে ‘অফিস অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’কে যোগ্য নেতৃত্বদানের মাধ্যমে উৎকর্ষের দিকে এগিয়ে নিয়ে যাবেন। তিনি অসম্ভবকে সম্ভব করতে পারেন, এটাই আমার বিশ্বাস।’’

সেনেট মনোনয়নে সিলমোহর দিলে আমেরিকার ইতিহাসে আরতি-ই হবেন প্রথম অভিবাসী মহিলা যিনি ‘অফিস অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি (ওএসটিপি)’-এর প্রধান ডিরেক্টর হবেন। পাশাপাশি তিনি বাইডেন প্রশাসনে অন্যতম উচ্চশিক্ষিত ভারতীয় বংশোদ্ভূত।

দিল্লিতে জন্ম আরতির। তিন বছর বয়সে মা-বাবার সঙ্গে পাড়ি দেন আমেরিকা। প্রথমে গন্তব্য ছিল শিকাগো। তার পর আরতির বয়স যখন ১০, তাঁরা পাকাপাকি ভাবে টেক্সাসে চলে যান। ‘টেক্সাস টেক ইউনিভার্সিটি’ থেকে আরতি ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হন। প্রথম মহিলা হিসেবে আরতি ‘ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি’ থেকে ফলিত পদার্থবিদ্যায় পিএইচডি করেন। সেই শিক্ষা প্রতিষ্ঠানেই তিনি ইঞ্জিনিয়ারিংয়ে এমএস করেন। বর্তমানে স্ট্যানফোর্ডের সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডি ও ইন্সস্টিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার্সের ফেলো এবং ন্যাশনাল অ্যাকাডেমি অব ইঞ্জিনিয়ারিংয়ের সদস্য আরতি জীবনের একটা সময় সিলিকন ভ্যালিতেও কাজ করেছেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Joe Biden The White House
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE