Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Earthquake in Turkey and Syria

ধ্বংসস্তূপে কেটেছে ১২৮ ঘণ্টা, উদ্ধারের পর এক গাল খাবার খেয়েই খিলখিলিয়ে হেসে উঠল শিশুটি

গত সোমবার ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক এবং সিরিয়া। তার পরও ১০০ বারের বেশি জোরালো ‘আফটার শক’-এ কেঁপেছে দু’দেশের মাটি। ভূমিকম্পে সিরিয়া এবং তুরস্কে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ হাজার।

Baby who rescued 128 hours after Turkey quake took lunch and smiles

তুরস্কের হাতায় বিধ্বংসী ভূমিকম্পে হুড়মুড়িয়ে ভেঙে পড়া বাড়িঘরের নীচে আটকে ছিল শিশুটি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
আঙ্কারা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৪৮
Share: Save:

বয়স মাত্র দু’মাস। তুরস্কের হাতায় বিধ্বংসী ভূমিকম্পে হুড়মুড়িয়ে ভেঙে পড়া বাড়িঘরের নীচে আটকে ছিল সে। ১২৮ ঘণ্টার চেষ্টায় সেই শিশুকে উদ্ধার করে আবেগবিহ্বল উদ্ধারকারীরা। নিজেরাই হাততালি দিয়ে ওঠেন তাঁরা।

হাতমুখে ধুলো মাখা সেই শিশুর ছবি ভাইরাল তামাম নেটদুনিয়ায়। অবশেষে শিশুটিকে খাওয়ানো গিয়েছে। আর তার পরেই খিলখিলিয়ে হেসে উঠল সে। ওই ছবিও ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, সুস্থ আছে শিশুটি।

গত সোমবার সকালে তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক এবং সিরিয়া। তার পরও ১০০ বারের বেশি জোরালো ‘আফটার শক’-এ কেঁপেছে দু’দেশের মাটি। ভূমিকম্পে সিরিয়া এবং তুরস্কে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ হাজার। এই সংখ্যা বাড়বে বই কমবে না। এখনও উদ্ধারকাজ চলছে। তীব্র ঠান্ডার মধ্যে একের পর এক ধ্বংসস্তূপ থেকে তোলা হচ্ছে মৃতদেহ। তার মধ্যে কিছু ‘মিরাকল’ও হচ্ছে। সেখানে উদ্ধার হচ্ছে ২ বছরের শিশুকন্যা, অন্তঃসত্ত্বা মহিলাও।

রাষ্ট্রপুঞ্জের তথ্য অনুযায়ী, এখন তুরস্ক এবং সিরিয়ার ৮ লক্ষ ৭০ হাজার মানুষ খাদ্যাভাবে পড়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানাচ্ছে, এই ভূমিকম্পের ফলে অন্তত ২.৬ কোটি মানুষ প্রভাবিত হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Earthquake in Turkey and Syria earthquake baby
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE