Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Covaxin

Covaxin: ভারতে তৈরি ৪০ লক্ষ কোভ্যাক্সিন কিনছে ব্রাজিল, আমদানি করা হচ্ছে রাশিয়ার টিকাও

বছরের দ্বিতীয় ও তৃতীর অর্ধে ২ কোটি টিকা সরবরাহের বিষয়ে ২৬ ফেব্রুয়ারি ব্রাজিল সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ হয় ভারত বায়োটেক।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২১ ১০:৫৩
Share: Save:

ভারত বায়োটেকের তৈরি ৪০ লক্ষ কোভ্যাক্সিন কিনতে চলেছে ব্রাজিল। কয়েকটি শর্তের ভিত্তিতে এই টিকা আমদানির বিষয়ে ছাড়পত্র দিয়েছে সে দেশ। এর আগে এক বার কোভ্যাক্সিন কেনা নিয়ে আপত্তি তুলেছিল লাতিন আমেরিকার এই দেশ। বলা হয় উৎপাদনের নির্দিষ্ট মাণদণ্ড (গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস বা জিএমপি) মানেনি ভারত বায়োটেক, সেই কারণে টিকা আমদানি সম্ভব নয়। পরে সেই শর্ত মেনে টিকা তৈরি করায় আপাতত ৪০ লক্ষ কোভ্যাক্সিন কিনতে চলেছে ব্রাজিল। পাশাপাশি, কেনা হচ্ছে রাশিয়ার টিকা স্পুটনিক ভি-ও। প্রাথমিক ভাবে এই টিকা পাওয়ার পর সেগুলি প্রয়োগ করে দেখা হবে। তার ফল বিচার করে পরবর্তী টিকা আমদানির বরাত দেবে ব্রাজিল।

ব্রাজিল সরকারের স্বাস্থ্য বিষয়ক নজরদারি কমিটির পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘নিয়ন্ত্রিত ব্যবহারের জন্য ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রক ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন আমদানি করতে পারবে। প্রাথমিক ভাবে ৪০ লক্ষ টিকা আমদানি করা হবে। নিয়ন্ত্রিত ব্যবহার করা চলবে এই সব টিকার। সরকারের বিশেষ কমিটির আলোচনায় শুক্রবার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে’।

বছরের দ্বিতীয় ও তৃতীর অর্ধে ২ কোটি টিকা সরবরাহের বিষয়ে ২৬ ফেব্রুয়ারি ব্রাজিল সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ হয় ভারত বায়োটেক। তার পরেই সংস্থার জিএমপি নিয়ে সমস্যা দেখা দেয়। সেই সমস্যা দূর করে ভারত বায়োটেক ফের টিকা রফতানির আবেদন জানায়। তার পরেই ব্রাজিলের তরফ থেকে অনুমতি মেলে। ব্রাজিল কোভ্যাক্সিনের জরুরি ভিত্তিক ব্যবহারের অনুমতি দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID 19 Covaxin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE