Advertisement
১৮ এপ্রিল ২০২৪
China

অরুণাচল সীমান্তে ব্রহ্মপুত্র গিরিখাতের মধ্যে হাইওয়ের নির্মাণকাজ শেষ চিনের

বিশ্বের অন্যতম গভীর গিরিখাত হিসাবে পরিচিত ইয়ারলুং জাংবো গ্র্যান্ড ক্যানিয়নের মধ্য দিয়ে গিয়েছে হাইওয়েটি। ব্রহ্মপুত্র নদী তিব্বতে ইয়ারলুং জাংবো নামে পরিচিত।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ২১ মে ২০২১ ১৬:৫১
Share: Save:

ভারতের অরুণাচল প্রদেশ সীমান্ত লাগোয়া তিব্বতে ব্রহ্মপুত্র গিরিখাতের মধ্যে দিয়ে একটি হাইওয়ের নির্মাণকাজ শেষ করল চিন। এ বার তাদের পরিকল্পনা রয়েছে বাঁধ তৈরির। ৬ হাজার ৯ মিটার গভীরতার বিশ্বের অন্যতম গভীর গিরিখাত হিসাবে পরিচিত ইয়ারলুং জাংবো গ্র্যান্ড ক্যানিয়নের মধ্য দিয়ে গেছে হাইওয়েটি। ব্রহ্মপুত্র নদী তিব্বতে ইয়ারলুং জাংবো নামে পরিচিত। হাইওয়ে নির্মাণে খরচ হয়েছে ৩১০ মিলিয়ন মার্কিন ডলার। চিনের সংবাদমাধ্যমগুলির খবর অনুযায়ী, এই হাইওয়ে নির্মাণে সময় লেগেছে ৭ বছর। নির্মাণকাজ গত শনিবার শেষ হয়েছে।

শনিবার সকালে ২,১১৪ মিটার টানেল খনন করা হয়। হাইওয়ের মোট দূরত্ব ৬৭.২২ কিলোমিটার। বাইবুং কাউন্টি থেকে শুরু হয়ে এই হাইওয়েটি ভারতীয় সীমান্তে অবস্থিত মেডোগ কাউন্ডির বিষিং গ্রামের কাছে এসে শেষ হচ্ছে। বিষিং অরুণাচল প্রদেশের আপার সিয়াং জেলায় চিন সীমান্তের কাছে অবস্থিত। মেডোগ তিব্বতের সর্বশেষ কাউন্টি।

চিন বরাবরই দাবি করে আসছে ভারতের অরুণচল প্রদেশ দক্ষিণ তিব্বতের অংশ। চিনের সেই দাবি খারিজ করে দিয়েছে ভারত। ভারত-চিনের মধ্যে ৩ হাজার ৪৮৮ কিলোমিটার দীর্ঘ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা রয়েছে। এই দীর্ঘ এলাকা নিয়ে বিবাদ রয়েছে দুই দেশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE