Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
Beer

Beer before office: অফিসের আগে বিয়ার! কর্মীকে ছাঁটাই করে ভুল স্বীকার করল সংস্থা, দিতে হল জরিমানাও

ওই কর্মীর বিরুদ্ধে সংস্থাটির অভিযোগ ছিল, অফিসে আসার দিন সকালে তিন মাগ বিয়ার খেয়েছেন ওই কর্মী।

ক্রোলিক বিয়ার খেয়েছিলেন অফিস আসার প্রায় ন’ঘণ্টা আগে। ভোর ৫টা নাগাদ।

ক্রোলিক বিয়ার খেয়েছিলেন অফিস আসার প্রায় ন’ঘণ্টা আগে। ভোর ৫টা নাগাদ। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
এডিনবরা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ১১:২৭
Share: Save:

দুপুরে অফিস। তার আগে সকালে বিয়ার খেয়েছিলেন এক কর্মী। তাঁর ম্যানেজার টের পাওয়ায় অফিস বরখাস্ত করেছিল তাঁকে। শেষে অফিসকেই ক্ষমা চাইতে হল কর্মীটির কাছে। দিতে হল প্রায় সাড়ে পাঁচ লক্ষ টাকার সমান জরিমানাও।

স্কটল্যান্ডের এডিনবরার কাছে লিভিংটনের একটি সামুদ্রিক খাবারের কারখানায় কাজ করেন মালগোরজাটা ক্রোলিক। ঘটনাটি যে দিন ঘটে, সে দিন তাঁর অফিসে ২টো থেকে ১০টার শিফট ছিল। ক্রোলিক বিয়ার খেয়েছিলেন অফিস আসার প্রায় ন’ঘণ্টা আগে। ভোর ৫টা নাগাদ। কিন্তু অফিসে এলে তাঁর মুখে বিয়ারের গন্ধ পাওয়া যাওয়ায় কর্মীকে তৎক্ষণাৎ বরখাস্ত করার সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ। তাঁরা জানিয়ে দেন, অফিসে কর্মীদের মদ্যপান করে আসা কোনও মতেই বরদাস্ত করা হবে না। তবে এই সিদ্ধান্ত শেষ পর্যন্ত বদলাতে হয় সংস্থাটিকে।

ক্রোলিকের বিরুদ্ধে সংস্থাটির অভিযোগ ছিল, ‘‘অফিসে আসার দিন সকালে বিয়ার খেয়েছিলেন ওই কর্মী। অফিসে এসে ছুটি নেওয়া নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা কাটাকাটি হয় তাঁর। সেখানে মেজাজও হারান ওই মহিলা। তাঁর মুখ থেকে বিয়ারের গন্ধ পাওয়া যাচ্ছিল। এই ধরনের ঘটনা বাকি কর্মীদের ভুল বার্তা দিতে পারে বলেই ওই মহিলাকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।’’ যদিও ক্রোলিক জানিয়েছিলেন, ভোর পর্যন্ত ঘুমোতে না পেরেই বিয়ার খেয়েছিলেন তিনি। তবে সেটাও ভোর ৫টার আগে। ৫টা নাগাদ তিনি ঘুমিয়ে পড়েন। সময়েই অফিসে হাজির হন।

অফিসের দেওয়া শাস্তির বিরুদ্ধে মামলা করেন ক্রোলিক। মামলায় অবশ্য তিনিই জয়ী হয়েছেন। বিচারক বলেন, ‘‘অফিসের কাজ শুরুর ৯ ঘণ্টা আগে বিয়ার খেয়েছিলেন ওই কর্মী। এতে দোষের কিছু নেই। রাত ১১টার সময় বিয়ার পান করে ঘুমিয়ে পরের দিন সকালে অফিস যাওয়ার মতোই স্বাভাবিক এই ঘটনা। কর্মীকে বরখাস্ত করে ভুল করেছে সংস্থা।’’

আদালতের রায়ের ভিত্তিতেই এর পর কর্মীকে কাজে ফেরাতে বাধ্য হয় সংস্থাটি। সঙ্গে ৫ হাজার ৪৫৪ পাউন্ড অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে পাঁচ লক্ষ টাকার ক্ষতিপূরণও দেওয়া হয় ক্রোলিককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.