Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

মৃত্যু বেড়ে সাড়ে তিন হাজার, চিনের বাইরে ১৭ গুণ দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস, রিপোর্ট হু-র

চিনে ইতিমধ্যেই ৩,৩০০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা প্রায় ১ লক্ষ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ মার্চ ২০২০ ১০:৪৬
সিঙ্গাপুরের একটি ল্যাবরেটরিতে করোনাভাইরাস প্রতিরোধের জন্য  পরীক্ষা-নিরীক্ষা চলছে। ছবি: রয়টার্স।

সিঙ্গাপুরের একটি ল্যাবরেটরিতে করোনাভাইরাস প্রতিরোধের জন্য পরীক্ষা-নিরীক্ষা চলছে। ছবি: রয়টার্স।

ভয়াবহ থেকে ক্রমশ অতি ভয়াবহ হয়ে উঠছে করোনাভাইরাস। চার দিকে হাহাকার পড়ে গিয়েছে কী ভাবে এই ভাইরাসের সংক্রমণ ঠেকানো যায়। চিনে যে গতিতে সংক্রমণ ছড়িয়েছে, চিনের বাইরে এই সংক্রমণ ১৭ গুণ বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র সাম্প্রতিক রিপোর্ট তেমনটাই বলছে। সেই সঙ্গে এই ভাইরাসের প্রতিরোধে সমস্ত দেশকে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথাও বলেছে হু।

শুরুটা হয়েছিল চিনের উহান আর হুবেই প্রদেশ থেকে। সেখানে করোনা মৃত্যুর তাণ্ডব চালাচ্ছে তো বটেই, চিন ছাড়িয়ে ইউরোপ এবং এশিয়াতেও দ্রুত থাবা বসাতে শুরু করেছে এই ভাইরাস। চিনে ইতিমধ্যেই ৩,৩০০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা প্রায় ১ লক্ষ। পরিস্থিতির ভয়াবহতা প্রসঙ্গে হু-এর ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রেয়েসুস বলেছেন, “ভাইরাসকে যেনতেন প্রকারে ঠেকাতে হবে। এটা আত্মসমর্পণের সময় নয়। কোনও অজুহাতের সময় নয়। কাঁধে কাঁধ মিলিয়ে এই কঠিন পরিস্থিতির বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়াতে হবে।”

বিশ্বের ৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা। মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। চিনে নতুন করে ৩০ জনের মৃত্যু হয়েছে। আমেরিকাতেও মৃতের সংখ্যা বাড়ছে। সেখানে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১২ জনের। দক্ষিণ কোরিয়ায় মৃতের সংখ্যা ৪২। অন্য দিকে, ইরানে সংখ্যাটা পৌঁছে গিয়েছে ১০৭-এ। সেখানে আক্রান্তের সংখ্যাও হু হু করে বাড়ছে। ইতিমধ্যেই সেখানে আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ৩ হাজার। সেখানে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল, বিশ্ববিদ্যালয়গুলি। বিভিন্ন শহরে চেকপয়েন্ট তৈরি করা হয়েছে যাতে নাগরিকদের যাতায়াতে রাশ টানা যায়। ‘পেপার মানি’ কম ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে নাগরিকদের। করোনার হানায় ইতালিতে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৪৮। ইউরোপের মধ্যে প্রথম এই দেশে এই ভাইরাস সংক্রামিত হয়। সব মিলিয়ে মৃতের সংখ্যাটা ছাড়িয়েছে সাড়ে তিন হাজারের গণ্ডি।

Advertisement

আরও পড়ুন: করোনা ঠেকাতে কী করবেন? এই অসুখের লক্ষণই বা কী? জানাচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা

আরও পড়ুন: করোনায় আক্রান্ত আরও ১, আজ ফের বৈঠক

ভারতেও করোনা আক্রান্তের সংখ্যা দিনে দিনে বাড়ছে। এখনও পর্যন্ত এই সংখ্যাটা দাঁড়িয়েছে ৩০। করোনাভাইরাসকে কী ভাবে প্রতিরোধ করা যায় তা নিয়ে দেশের সব রাজ্যের স্বাস্থ্য প্রতিনিধিদের নিয়ে বৈঠকে বসতে চলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। দিল্লি সংলগ্ন গাজিয়াবাদে করোনা সংক্রমণের খবর আসার পরই জাতীয় রাজধানীর সব সরকারি এবং বেসরকারি প্রাইমারি স্কুল আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। করোনার ত্রাসে হু হু করে দাম বাড়ছে শুরু করেছে সার্জিকাল মাস্কের। সাধারণত এই মাস্কগুলোর দাম ১০-১২ টাকা। কিন্তু সেই দাম এক লাফে ৫০ টাকায় পৌঁছেছে কোনও কোনও জায়গায়। বুধবারই ইতালি এবং দক্ষিণ কোরিয়া থেকে জম্মু-কাশ্মীরের দুই বাসিন্দা দেশে ফেরেন। তাঁদের সরকারি হাসপাতালে পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়। আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছিল তাঁদের। কিন্তু সেখান থেকে পালিয়ে যান তাঁরা। পরে যদিও তাঁদের ফের হাসপাতালে ফিরিয়ে আনা হয়েছে।



Tags:
Coronavirus China Indiaকরোনাভাইরাস

আরও পড়ুন

Advertisement