Advertisement
২৬ নভেম্বর ২০২২
COVID-19

শেষ হতে চলেছে কোভিড অতিমারি? ‘নাটকীয় ভাবে সংক্রমণ কমেছে’ জানিয়ে আশার বার্তা ‘হু’ প্রধানের

গত এক সপ্তাহে সবচেয়ে কম সংখ্যক মানুষ নতুন করে সংক্রমিত হয়েছেন। ২০২০ সালের মার্চ মাসের পর এই প্রথম। যদিও আমেরিকা-ইউরোপের দেশগুলি ঘোষণা করেছে, অতিমারিকে সঙ্গে নিয়েই বাঁচতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
জেনিভা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১১:১৫
Share: Save:

প্রায় আড়াই বছর পরে কোভিড অতিমারি থেকে মুক্তি পেতে চলেছে পৃথিবী! বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস জানিয়েছেন, গোটা বিশ্বে করোনাভাইরাস সংক্রমণ নাটকীয় ভাবে কমে গিয়েছে। তাঁর কথায়, ‘করোনার শেষ দেখা যাচ্ছে।’

Advertisement

গত এক সপ্তাহে সবচেয়ে কম সংখ্যক মানুষ নতুন করে সংক্রমিত হয়েছেন। ২০২০ সালের মার্চ মাসের পর এই প্রথম এত কম সাপ্তাহিক সংক্রমণ। যদিও আমেরিকা ও ব্রিটেনে বিএ.৪.৬ নামে ওমিক্রনের একটি উপপ্রজাতি ছড়াচ্ছে বলে ওই দুই দেশের সরকারি সূত্রে জানা গিয়েছে। কিন্তু তাতেও ভয়ের কিছু দেখছে না হু। বরং অতিমারির শেষ দেখতে পাচ্ছে তারা। তবে অ্যাডানম জানিয়েছেন, এখনই শিথিলতা দেখানো উচিত নয়। তাঁর কথায়, ‘‘ম্যারাথন প্রতিযোগিতায় ফিনিশিং লাইনের কাছে এসে দৌড় থামিয়ে দেওয়া কখনওই উচিত নয়।’’

২০১৯ সালের শেষ পর্বে চিনে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। তার পর থেকে অতিমারিতে ভুগছে গোটা পৃথিবী। ৬১ কোটির উপরে সংক্রমণ। প্রাণ গিয়েছে ৬৫ লক্ষের বেশি মানুষের। এখনও জানা নেই, কবে শেষ হবে অতিমারি। এই পরিস্থিতিতে আশার বার্তা দিয়েছে হু।

প্রসঙ্গত, আমেরিকা-ইউরোপের দেশগুলি আগেই ঘোষণা করেছে, অতিমারিকে সঙ্গে নিয়েই বাঁচতে হবে। এই যুক্তিতে করোনা-বিধি তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কয়েকটি দেশ। কিন্তু হু বার বারই বলছে, করোনাভাইরাসের আরও ভয়ানক রূপ তৈরি হতে পারে ভবিষ্যতে। ফলে সতর্ক থাকতে হবে। শুধু তা-ই নয়, বিজ্ঞানী ও স্বাস্থ্যকর্তাদের জন্য আরও কঠিন সময় আসতে পারে বলেও আগে একাধিক বার জানিয়েছে হু। কিন্তু অ্যাডানমের বার্তায় এ বার ‘আশার আলো’ দেখা গেল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.