Advertisement
০৭ মে ২০২৪
Mississippi

থমকে গেল নদী, তারপর বইল উল্টো মুখে! ঘূর্ণিঝড়ের প্রভাবে স্বভাব বদল মিসিসিপির

রবিবার আমেরিকার দক্ষিণ উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়। ঘণ্টায় ১৫০ মাইল গতিবেগের সেই তীব্র ঝড়ের ধাক্কাতেই না কি কিছুক্ষণের জন্য স্বভাব বদলে উল্টো দিকে বয়েছে নদী।

মিসিসিপি নদী।

মিসিসিপি নদী।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ১৯:০৫
Share: Save:

ঘূর্ণিঝড়ের ধাক্কায় অভিমুখ বদলাল নদী। স্বাভাবিক গতিপথ পরিবর্তন করে আচমকাই উল্টো পথে প্রবাহিত হতে শুরু করল মিসিসিপি। রবিবার দুপুরে আমেরিকার দক্ষিণ উপকূলে আছড়ে পড়ে ক্যাটাগরি ৪ হ্যারিকেন ইদা। ঘণ্টায় ১৫০ মাইল গতিবেগের সেই তীব্র ঘুর্ণিঝড়ের ধাক্কাতেই না কি কিছুক্ষণের জন্য স্বভাব বদলে উল্টো দিকে বয়েছে নদী। আবহাওয়া বিশেষজ্ঞদের কথায়, যা কি না বিরল ঘটনা।

এর আগে আমেরিকা এমন মারাত্মক ঝড় দেখেছে ১৬ বছর আগে। ঘূর্ণিঝড় ক্যাটরিনায় সেবার বিপুল ক্ষয়ক্ষতি হয়েছিল আমেরিকায়। রবিবার লুসিয়ানার কাছে পোর্ট ফুরসনে ইদা আছড়ে পড়েছে ক্যাটরিনার বর্ষপূর্তির দিনেই। আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, রবিবার ঝড়ের অভিঘাতে হঠাৎই মিসিসিপির গতি মন্থর হয়ে আসে। সেকেন্ডে ৬০ সেন্টিমিটার গতিবেগে নিম্নমুখে ধাবমান মিসিসিপি হঠাৎই উল্টো মুখে সেকেন্ডে ১৫ সেন্টিমিটার গতিতে বইতে শুরু করে।

মিসিসিপির এই গতিপথ বদলকে অতি বিরল বলে মন্তব্য করলেও অবশ্য আবহাওয়া বিশারদরা বলেছেন বিষয়টি একেবারে অস্বাভাবিক নয়। তীব্র ঝড়ে এমন হতে পারে। তবে বিশেষজ্ঞদের অন্য একটি মহল জানিয়েছ, ঝড়ের ধাক্কায় মিসিসিপির উপরের জলভাগ উল্টোমুখে বইলেও সম্ভবত পুরো নদী উল্টোদিকে প্রবাহিত হয়নি। তবে এ বিষয়ে নিশ্চিত না হয়ে কিছু বলতে চাননি বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mississippi Hurricane
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE