Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
International News

ভারত, আমেরিকা, আফগানিস্তানকে তোপ পাকিস্তানের

বিদেশ মন্ত্রী পদে বসেই ভারত, আমেরিকা এবং আফগানিস্তানের বিরুদ্ধে একসঙ্গে তোপ দাগলেন খোয়াজা আসিফ। পাকিস্তানের বিদেশ মন্ত্রীর অভিযোগ, ভারত ও আমেরিকা হাত মিলিয়ে সিন্ধু জল চুক্তি ভেস্তে দিতে চাইছে।

দায়িত্ব নিয়েই আক্রমণাত্মক পাকিস্তানের নতুন বিদেশ মন্ত্রী। ছবি: এএফপি।

দায়িত্ব নিয়েই আক্রমণাত্মক পাকিস্তানের নতুন বিদেশ মন্ত্রী। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৭ ১৯:৩৫
Share: Save:

ভারত এবং আমেরিকা হাত মিলিয়ে সিন্ধু জল চুক্তি ভেস্তে দেওয়ার চেষ্টা করছে। অভিযোগ করলেন পাকিস্তানের নতুন বিদেশ মন্ত্রী খোয়াজা আসিফ। পাকিস্তানের বিরুদ্ধে আফগানিস্তান যে সব ‘চক্রান্ত’ করছে, ভারত সেগুলিতেও মদত জোগাচ্ছে বলে অভিযোগ করলেন তিনি।

Advertisement

নওয়াজ শরিফের পদত্যাগের পর শাহিদ খকন আব্বাসির নতুন মন্ত্রিসভায় বিদেশ মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন খোয়াজা আসিফ। বিদেশ মন্ত্রী হিসেবে সোমবারই প্রথম সাংবাদিক বৈঠক করেছেন তিনি। সেখানেই ভারত, আমেরিকা এং আফগানিস্তানের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ তুলেছেন।

আরও পড়ুন: সেনা না সরালে যুদ্ধ, প্রচ্ছন্ন হুমকি চিনা সেনাকর্তার

জম্মু-কাশ্মীরে সিন্ধুর দুই উপনদের উপর ভারত জলবিদ্যুৎ কেন্দ্র তৈরি করছে। পাকিস্তানের দাবি, সিন্ধু জল চুক্তি অনুযায়ী বিতস্তা ও চন্দ্রভাগার উপর জলবিদ্যুৎ কেন্দ্র ভারত তৈরি করতে পারে না। ১৯৬০ সালে বিশ্ব ব্যাঙ্কের মধ্যস্থতায় ভারত ও পাকিস্তানের মধ্যে ওই চুক্তি হয়েছিল। তাই ভারতের জলবিদ্যুৎ প্রকল্প আটকাতে বিশ্ব ব্যাঙ্কের হস্তক্ষেপ চেয়েছিল ইসলামাবাদ। সম্প্রতি বিশ্ব ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে, বিতস্তা ও চন্দ্রভাগার উপর জলবিদ্যুৎ কেন্দ্র তৈরির অধিকার ভারতের রয়েছে।

Advertisement

বিশ্ব ব্যাঙ্কের এই পর্যবেক্ষণের পিছনে আমেরিকার প্রভাব কাজ করছে বলে পাক বিদেশ মন্ত্রীর ইঙ্গিত। ভারত এবং আমেরিকা হাত মিলিয়ে জল চুক্তি ভেস্তে দেওয়ার চেষ্টা করছে বলে খোয়াজা আসিফের দাবি। কিন্তু ঠিক কী ভাবে এই দুই দেশ চুক্তি ভেস্তে দিচ্ছে, পাক বিদেশ মন্ত্রী তা বিশদে ব্যাখ্যা করতে পারেননি।

আরও পড়ুন: সক্রিয় দাউদ, মানছেন কেন্দ্রীয় গোয়েন্দারা

আফগানিস্তানকেও এ দিন কাঠগড়ায় তুলেছেন খোয়াজা আসিফ। পাকিস্তানকে বিপদে ফেলতে ভারত-আফগানিস্তান হাত মিলিয়েছে বলেও এ দিন মন্তব্য করেছেন তিনি। পাকিস্তান শান্তির প্রয়াস চালাচ্ছে, কিন্তু ভারত-আফগানিস্তান তাতে সাড়া না দিয়ে পাকিস্তানের বিরুদ্ধে একের পর এক অভিযোগ তুলে যাচ্ছে বলে খোয়াজা আসিফের দাবি। তাঁর হুঁশিয়ারি, ‘‘প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার যে চেষ্টা পাকিস্তান চালাচ্ছে, তাকে যেন আমাদের দুর্বলতা ভাবা না হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.