Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভারত বলল, বায়ুসেনার পাইলট নিখোঁজ, পাক দাবি, তাদের হেফাজতে

রবীশ কুমার জানিয়েছেন, আকাশপথে ওই হামলা প্রতিরোধ করার জন্য পাকিস্তান বায়ুসেনার একটি যুদ্ধবিমানকে গুলি করে নামানো হয়েছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:৩৬
Save
Something isn't right! Please refresh.
রক্তাক্ত এই ব্যক্তিকেই দেখা দিয়েছে পাক সেনার তরফে প্রকাশিত ভিডিয়োতে। ছবি: সংগৃহীত।

রক্তাক্ত এই ব্যক্তিকেই দেখা দিয়েছে পাক সেনার তরফে প্রকাশিত ভিডিয়োতে। ছবি: সংগৃহীত।

Popup Close

ভারতের সামরিক শিবির লক্ষ্য করেই পাকিস্তানের বিমান বুধবার হামলা চালিয়েছে বলে জানালেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার। ওই ঘটনায় বায়ুসেনার এক পাইলট–সহ একটি বিমান নিখোঁজ হয়েছে। পাকিস্তানের তরফে দাবি করা হয়েছে, ওই পাইলট তাদের হেফাজতে রয়েছেন। ভারত তা যাচাই করে দেখছে। গত কাল পাকিস্তানে ভারতীয় বায়ুসেনার অভিযানের পর বিদেশ মন্ত্রক বলেছিল, সেটি ছিল আত্মরক্ষার্থে অসামরিক অভিযান। পাকিস্তানের লক্ষ্য যে ভারতীয় সেনা শিবির ছিল, তা স্পষ্ট করে দেন তিনি।

বুধবার একটি সাংবাদিক বৈঠক করে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, “দেশে আরও আত্মঘাতী হামলা চালানোর ছক কষছে জইশ-ই-মহম্মদ। সেই সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই গত কাল পাকিস্তানে জইশের জঙ্গি প্রশিক্ষণ শিবিরে প্রত্যাঘাত চালিয়েছিল ভারত। তবে এর পর পাকিস্তানের বাযুসেনা আমাদের সেনা শিবির লক্ষ্য করে হামলা চালিয়ে তার জবাব দিয়েছে।”

রবীশ কুমার জানিয়েছেন, আকাশপথে ওই হামলা প্রতিরোধ করার জন্য পাকিস্তান বায়ুসেনার একটি যুদ্ধবিমানকে গুলি করে নামানো হয়েছে। তা গিয়ে পাকিস্তানে পড়েছে। সে সময় ভারতীয় বায়ুসেনার একটি মিগ-২১ যুদ্ধবিমান নিখোঁজ হয়। ওই যুদ্ধবিমানের চালকেরও খোঁজ মিলছে না। পাকিস্তানের দাবি, ওই যুদ্ধবিমানের চালক তাদের হেফাজতে রয়েছেন। তবে গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন রবীশ কুমার।

Advertisement

পাকিস্তান অবশ্য আগেই দাবি করেছিল, ভারতীয় বায়ুসেনার এক জন চালক তাদের হেফাজতে রয়েছে। এ নিয়ে একটি ভিডিয়োও প্রকাশ্যে এসেছে। রে়ডিয়ো পাকিস্তানের টুইটার অ্যাকাউন্টে দেখা যাচ্ছে এক জন পাইলটের ছবিও। পাক সেনার তরফে তা প্রকাশ করা হয়েছে রেডিয়ো পাকিস্তানের টুইটার অ্যাকাউন্টে।

৪৬ সেকেন্ডের ওই ভিডিয়োতে দেখা যাচ্ছে, ভাঁজ করা কাপড়ে চোখ বাঁধা এক জন দাবি করছেন, তিনি ভারতীয় বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন। কী বলছেন তিনি? “আমার নাম উইং কম্যান্ডার অভিনন্দন। ফ্লাইং পাইলট, নম্বর ২৭৯৮১।” তিনি যে জখম, তা-ও বলতে শোনা গিয়েছে তাঁকে। তবে এর বেশি আর কিছু দেখা যায়নি ওই ভিডিয়োয়।

আরও পডুন: গুলি করে নামানো হয়েছে ভারতের যুদ্ধবিমান, বিবৃতি পাকিস্তানের, দাবি উড়িয়ে দিল ভারত

সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে এ তথ্য জানতেন?


বুধবার সকালেই অবশ্য পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুরের দাবি ছিল, পাক আকাশসীমায় ঢুকলে ভারতীয় বায়ুসেনার ২টি যুদ্ধবিমানকে গুলি করে নামানো হয়। এবং মাটিতে পড়ার পর দু’জন ভারতীয় যুদ্ধবিমানচালককে গ্রেফতার করে পাক সেনা। তাঁদের মধ্যে এক জন আহত হওয়ায় তাঁকে হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

(আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণআন্তর্জাতিক খবরজানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement