Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Earthquake in Turkey and Syria

ভূকম্পে ধ্বস্ত তুরস্কে ত্রাণসামগ্রী, ওষুধপত্র নিয়ে উদ্ধারকাজে রওনা দিল ভারতীয় দল

তুরস্ক এবং সিরিয়া সীমান্ত ঘেঁষা অঞ্চলে ৩টি প্রবল ভূমিকম্পের জেরে হাজার হাজার বাসিন্দার প্রাণহানি হয়েছে। তাসের ঘরের মতো ভেঙে পড়েছে অসংখ্য ঘরবাড়ি। ধ্বংসস্তূপে চাপা পড়ে রয়েছেন অনেকে।

Picture of Indian rescue team for Turkey

তুরস্কের পথে ডগ স্কোয়াড নিয়ে জাতীয় বিপর্যয় মোকাবিলাকারী দল (এনডিআরএফ)। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৪১
Share: Save:

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে উদ্ধারকাজে ভারত থেকে রওনা দিল উদ্ধারকারী দলের প্রথম ব্যাচ। জাতীয় বিপর্যয় মোকাবিলাকারী দল (এনডিআরএফ)-এর এই ব্যাচটির সঙ্গে রয়েছে ত্রাণসামগ্রী, ওষুধপত্র এবং মেডিক্যাল যন্ত্রপাতি। নিয়ে যাওয়া হয়েছে বিশেষ ভাবে প্রশিক্ষিত ডগ স্কোয়াডও। মঙ্গলবার উদ্ধারকারী দলেও তুরস্কের রওনা দেওয়ার কথা জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী।

সোমবার তুরস্ক এবং সিরিয়া সীমান্ত ঘেঁষা অঞ্চলে ৩টি প্রবল ভূমিকম্পের জেরে হাজার হাজার বাসিন্দার প্রাণহানি হয়েছে। তাসের ঘরের মতো ভেঙে পড়েছে অসংখ্য ঘরবাড়ি। ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে রয়েছেন অনেকে। এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছেন ১৫,০০০। হতাহতের সংখ্যা এর বহু গুণ বাড়তে পারে বলে আশঙ্কা।

তুরস্ক এবং সিরিয়ার এই বিপর্যয়ে দু’দেশে পাশে দাঁড়িয়েছে ভারত। সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এর্দোগানের একটি টুইটের প্রত্যুত্তরে বিপর্যয়ে মৃতদের প্রতি সমবেদনা জানিয়ে টুইট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী লিখেছিলেন, ‘‘শোকাহত পরিবারের প্রতি সমবেদনা। প্রার্থনা করি, আহতেরা দ্রুত সেরে উঠুন। তুরস্কের এই ভূমিকম্পের ফলে অপূরণীয় ক্ষতি হয়েছে। এই বিপর্যয়ের মোকাবিলায় সমস্ত রকম সাহায্য নিয়ে তুরস্কের পাশে দাঁড়াতে প্রস্তুত ভারত।’’

প্রধানমন্ত্রীর টুইটের পর বিদেশ মন্ত্রক জানিয়েছিল, তুরস্কে উদ্ধারকাজ এবং তল্লাশির জন্য অবিলম্বে ত্রাণসামগ্রী-সহ দল পাঠাবে ভারত। বিদেশ মন্ত্রক সূত্রে খবর, মঙ্গলবার উদ্ধারকারী ভারতীয় দলটি ড্রিলিং মেশিন-সহ প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে রওনা দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Turkey Syria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE