Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Russian Army

Biological Weapon: যুদ্ধে জৈব অস্ত্র ব্যবহার নয়, রাষ্ট্রপুঞ্জে সওয়াল করল ভারত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে যাতে কোনও ভাবেই জৈব অস্ত্রের ব্যবহার না হয়, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে সেই আর্জি জানাল ভারত।

জৈব অস্ত্র ব্যবহারের বিরোধিতা ভারতের।

জৈব অস্ত্র ব্যবহারের বিরোধিতা ভারতের। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নিউইয়র্ক শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ০৯:৩৬
Share: Save:

জৈব অস্ত্র ব্যবহারে নিষেধাজ্ঞার পক্ষে সওয়াল করল ভারত। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে যাতে কোনও ভাবেই জৈব এবং বিষাক্ত অস্ত্র ব্যবহার না হয়, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে সেই আর্জি জানাল ভারত। জৈব অস্ত্রের প্রয়োগের ভয়ঙ্কর ফলাফল এবং গুরুত্ব বিবেচনা করার কথাও বলেছে ভারত।

শুক্রবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে নিরস্ত্রীকরণ বিষয়ক বিভাগের সচিব জেনারেল ইজমি নাকামিৎসু ইউক্রেন-রাশিয়া যুদ্ধে জৈব অস্ত্র ব্যবহারের গতিবিধি নিয়ে আলোচনা করতে গিয়ে জানান, ভারত জৈব অস্ত্র নিরস্ত্রকরণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। জৈব অস্ত্র ব্যবহার হলে সারা বিশ্বে কার্যত ধ্বংসলীলা শুরু হবে সাবধান করেন তিনি। অন্য দিকে, রাষ্ট্রপুঞ্জে নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী প্রতিনিধি আর রবীন্দ্র জানান, জৈব এবং বিষাক্ত অস্ত্র যাতে ব্যবহার না হয়, সে ব্যাপারে গুরুত্ব দেওয়া জরুরি।

বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ প্রসঙ্গে তিনি বলেন, কূটনৈতিক স্তরে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হবে বলে বিশ্বাস করে ভারত।

প্রসঙ্গত, ইউক্রেনে সামরিক অভিযানের শুরুতেই রুশ প্রতিরক্ষা মন্ত্রক দাবি করে তারা ইউক্রেনের গবেষণাগারের বিশেষজ্ঞদের কাছ থেকেই গুরুত্বপূর্ণ নথি পেয়েছে। ইউক্রেন ভূখণ্ডে পেন্টাগন ৩০টির বেশি জৈবিক গবেষণাগারের একটি নেটওয়ার্ক তৈরি করেছে বলে অভিযোগ করেছে রাশিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russian Army Russia Ukraine War India UN
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE