Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Indian-American

Neil Chandran: বিপুল মুনাফার লোভ! আর্থিক প্রতারণায় আমেরিকায় গ্রেফতার ভারতীয় বংশোদ্ভূত

নীলকে ইতিমধ্যেই নিজেদের হেফাজতে নিয়েছে ইউএস মার্শালস এবং এফবিআই। উদ্যোগপতিকে গ্রেফতারের পর তাঁর বহু বিষয়সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

নীল চন্দ্রন

নীল চন্দ্রন

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৭:১৭
Share: Save:

বিনিয়োগ করলে মিলবে বিপুল রিটার্ন! এমন লোভ দেখিয়ে বহু মানুষকে ঠকানোর অভিযোগে আমেরিকায় গ্রেফতার হলেন এক ভারতীয় বংশোদ্ভূত। নেভাডার লাস ভেগাসের নীল চন্দ্রন নামে বছর পঞ্চাশের ওই উদ্যোগপতিকে বুধবার লস অ্যাঞ্জেলস থেকে প্রতারণার অভিযোগে গ্রেফতার করেছে আমেরিকার বিচারবিভাগীয় দফতর। সব মিলিয়ে প্রায় সাড়ে চার কোটি আমেরিকান ডলার (ভারতীয় মূল্যে প্রায় সাড়ে তিনশো কোটি টাকা) আর্থিক প্রতারণার অভিযোগ উঠেছে প্রযুক্তি ব্যবসায়ী নীলের বিরুদ্ধে। তদন্তকারীদের দাবি, অন্তত ১০ হাজার বিনিয়োগকারী নীলের প্রকল্পে টাকা ঢেলে প্রতারণার শিকার হয়েছেন।

‘ভির্স’ (ViRSE) নামের ব্যানারে বেশ কয়েকটি সংস্থা খুলেছিলেন নীল। তার মধ্যে রয়েছে ফ্রি ভি ল্যাব, স্টুডিও ভি, ভিডেলিভারি, ভিমার্কেট এবং স্কালেক্স ইউএসএ-র মতো সংস্থা। তদন্তকারীদের দাবি, ভুল বুঝিয়ে বিনিয়োগকারীদের থেকে টাকা নিয়েছেন নীল। একটি বড় কোম্পানি ‘ভির্স’-এ বিনিয়োগ করতে রাজি হয়েছে, এমন গল্প ফেঁদে বহু মানুষকে ভুল বুঝিয়ে তাঁদের থেকে টাকা নিয়েছেন ওই উদ্যোগপতি।

নীলকে ইতিমধ্যেই নিজেদের হেফাজতে নিয়েছে ইউএস মার্শালস এবং এফবিআই। উদ্যোগপতিকে গ্রেফতারের পর তাঁর বহু বিষয়সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। তার মধ্যে বেশ কয়েকটি ব্যাঙ্কের অ্যাকাউন্ট, একাধিক জমি-বাড়ি রয়েছে। এখন তদন্তকারীদের কব্জায় নীলের ৩৯টি টেসলা সংস্থার গাড়ি। আমেরিকার বিচারবিভাগীয় দফতর সূত্রে খবর, নীলের বিরুদ্ধে প্রতারণা সংক্রান্ত তিনটি এবং বেআইনি আর্থিক লেনদেন সংক্রান্ত দু’টি মামলা দায়ের করা হয়েছে। এই সব ক’টি মামলায় দোষী সাব্যস্ত হলে অন্তত ৩০ বছরের কারাবাস হতে পারে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian-American Fraud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE