Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Earthquake in Turkey and Syria

মওকার নাম ভূমিকম্প! তাণ্ডব চালিয়ে সিরিয়ায় জেল ভেঙে পালাল আইএস জঙ্গিরা

তুরস্কের সীমান্তলাগোয়া রাজো শহরে একটি বিশাল জেল রয়েছে। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, এই জেলে বন্দির সংখ্যা প্রায় ২ হাজার। তার মধ্যে ১৩০০ বন্দিই সন্দেহভাজন আইএস জঙ্গি।

Earthquake in Syria

ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়া। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩০
Share: Save:

ভূমিকম্পের সুযোগে সিরিয়ায় জেল ভেঙে পালাল ২০ জন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি। সোমবার তুরস্কের পাশাপাশি ভূকম্পন হয় সিরিয়াতেও। উত্তর-পশ্চিম সিরিয়ার রাজো শহর এই কম্পনে প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

তুরস্কের সীমান্তলাগোয়া এই শহরেই একটি বিশাল জেল। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, এই জেলে বন্দির সংখ্যা প্রায় ২ হাজার। তার মধ্যে ১৩০০ বন্দিই সন্দেহভাজন আইএস জঙ্গি। রাজো জেলের এক আধিকারিক জানিয়েছেন, ভোরে ভয়ানক ভাবে কেঁপে ওঠে রাজো শহর। প্রবল কম্পনে জেলের দেওয়াল, দরজা ভেঙে গিয়েছিল। আর এই সুযোগ নিয়ে বন্দিরা জেলের ভিতরে তাণ্ডব শুরু করে দেয়। জেলের দরজাগুলি আলগা হয়ে যাওয়ায় বহু বন্দি বেরিয়ে এসে জেলখানার একাংশ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে ফেলে।

বন্দিদের ধরতে যখন জেলের কর্মীরা ব্যস্ত ছিলেন, সেই সময় আইএসের ২০ জন জঙ্গি সুযোগ বুঝে পালিয়ে যায়। বাকি বন্দিদের নিজেদের নিয়ন্ত্রণে আনতে পারলেও ২০ আইএস জঙ্গির কোনও হদিস মেলেনি বলে জেল সূত্রে খবর। রাজো শহরটি আইএসের দখলে চলে গিয়েছিল। যদিও তা মুক্ত করা হয় জঙ্গিদের কবল থেকে। গত বছরের ডিসেম্বরে রাকা শহরে একটি জেলে হামলা চালায় আইএস জঙ্গিরা। সেখানে হামলা চালিয়ে তাদের বহু সঙ্গীকে মুক্ত করে নিয়ে যায় আইএস জঙ্গিরা। সেই ঘটনার দু’মাসের মধ্যেই এ বার দুর্যোগের সুযোগ নিয়ে জেল ভেঙে পালাল আইএস জঙ্গিরা।

তুরস্কের পাশাপাশি সিরিয়াতেও প্রবল ভূমিকম্প হয়। কম্পনের তীব্রতা ছিল ৭.৮। বিশেষ করে উত্তর-পশ্চিম সিরিয়া এবং তুরস্কের সীমান্তলাগোয়া এলাকায় ধ্বংসলীলা চালায় এই কম্পন। সিরিয়ায় মৃত্যু হয়েছে ১৬০০ জনের। তুরস্ক এবং সিরিয়া দুই দেশ মিলিয়ে এই বিপর্যয়ে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE