Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Japan

বাড়ছে মহিলাদের আত্মহত্যা, রুখতে ‘একাকিত্ব মন্ত্রী’ নিয়োগ জাপানে

২০১৮ সালে প্রায় একই রকমের একটি দফতর তৈরি করেছিল আমেরিকা। তাকে অনুসরণ করল জাপান সরকারও।

জাপানের একাকিত্ব মন্ত্রী টেটসুশি সাকামোতো।

জাপানের একাকিত্ব মন্ত্রী টেটসুশি সাকামোতো। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
টোকিও শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১২:৪৮
Share: Save:

জাপানে বাড়ছে মহিলাদের আত্মহত্যা। বিশেষ করে কোভিড সংক্রমণের সময় এই হার বেড়েছে লাগামছাড়া হারে। তার মোকাবিলায় এ বার বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ‘একাকিত্ব মন্ত্রী’ নিয়োগ করল জাপান। সম্প্রতি জাপান মন্ত্রিসভায় যোগ হয়েছে নয়া এই দফতর। মন্ত্রী হিসেবে দায়িত্বভার পেয়েছেন তেতসুশি সাকামোতো।

আঞ্চলিক অর্থনীতি ও জন্মহার কমে যাওয়া সংক্রান্ত বিভাগের দায়িত্ব ছিলই সাকামোতোর কাঁধে। তার সঙ্গে নয়া এই একাকিত্ব দফতরের মন্ত্রিত্বও তাঁকেই দিয়েছেন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। দায়িত্বভার নিয়ে প্রথম সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন, ‘‘প্রধানমন্ত্রী আমাকে এই সংক্রান্ত (মহিলা আত্মহত্যার হার কমানো) দায়িত্ব দিয়েছেন। সংশ্লিষ্ট বিভিন্ন দফতরের সঙ্গে পর্যালোচনা করে বিষয়টি খতিয়ে দেখে একটি সুংসহত কৌশল তৈরি করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আশা করি, সামাজিক একাকিত্ব ও নিভৃতবাস রুখতে এবং মানুষের মধ্যে পারস্পারিক বন্ধন আরও সুদৃঢ় করতে পারব।’’

২০১৮ সালে প্রায় একই রকমের একটি দফতর তৈরি করেছিল আমেরিকা। তাকে অনুসরণ করল জাপান সরকারও। গত ১৯ ফেব্রুয়ারি এই একাকিত্ব দফতরের একটি অফিসও তৈরি করেছেন প্রধানমন্ত্রী সুগা।

সংবাদ সংস্থা বিবিসি-র একটি রিপোর্টে বলা হয়েছিল, গত ১১ বছরে জাপানে মহিলাদের আত্মহত্যার হার কম ছিল। কিন্তু ২০২০ সালে সেই হার মারাত্মক ভাবে বেড়ে গিয়েছে। সংবাদ সংস্থা বিবিসি-র একটি সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছিল, কোভিডের বছরে মহিলাদের আত্মহত্যার হার বেড়েছে প্রায় ১৫ শতাংশ। এর মধ্যে গত বছরের অক্টোবরের হিসেবে তা রীতিমতো ভয়াবহ। ২০১৯ সালের অক্টোবরের তুলনায় ২০২০-তে বেড়েছে ৭০ শতাংশ। এই উদ্বেগজনক পরস্থিতির মোকাবিলাতেই নয়া এই মন্ত্রক গঠনের সিদ্ধান্ত জাপানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Japan Loneliness Minister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE