Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃত ১০, ভস্মীভূত দেড় হাজার বাড়ি

ধ্বংসস্তূপের সাদা ছাইয়ে ঢাকা পড়েছে রাজ্যের বহু এলাকা। যে দিকে চোখ যায় চার পাশে ঘন ধোঁয়া। এমন দাবানল আগে বড় একটা দেখেনি ক্যালিফোর্নিয়ার মান

সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া ১০ অক্টোবর ২০১৭ ১১:১৯
Save
Something isn't right! Please refresh.
দাবানলের কবলে ক্যালিফোর্নিয়ার আটটি কাউন্টি। ছবি: সংগৃহীত।

দাবানলের কবলে ক্যালিফোর্নিয়ার আটটি কাউন্টি। ছবি: সংগৃহীত।

Popup Close

ভয়াল দাবানলের গ্রাসে উত্তর ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ অঞ্চল। দাবানলের কবলে পড়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১০ জনের। আহত কমপক্ষে ১০০। ভস্মীভূত হয়ে গিয়েছে প্রায় দেড় হাজার ঘরবাড়ি, হোটেল-সহ বেসরকারি প্রতিষ্ঠান। ধ্বংসস্তূপের সাদা ছাইয়ে ঢাকা পড়েছে রাজ্যের বহু এলাকা। যে দিকে চোখ যায় চার পাশে ঘন ধোঁয়া। এমন দাবানল আগে বড় একটা দেখেনি ক্যালিফোর্নিয়ার মানুষ।

প্রশাসন সূত্রে খবর, স্থানান্তরিত করা হয়েছে ক্যালিফোর্নিয়ার আটটি কাউন্টির ২০ হাজার মানুষকে। দাবানলের কবলে পড়ে ভস্মীভূত আটটি কাউন্টির ৫৭ হাজার একর জমি। ওই কাউন্টিগুলিতে জারি করা হয়েছে জরুরি অবস্থা। বিপর্যয়ের ভয়াবহতার দেখে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বারস্থ হয়েছেন গভর্নর জেরি ব্রাউন।

আরও পড়ুন

Advertisement



ক্যালিফোর্নিয়ার আটটি কাউন্টির ২০ হাজার মানুষকে স্থানান্তরিত করা হয়েছে।ছবি: এএফপি।

ক্যালিফোর্নিয়ার ফরেস্ট্রি অ্যান্ড ফায়ার প্রোটেকশন দফতরের জেপুটি ডিরেক্টর জ্যানেট আপটন জানিয়েছেন, রবিবার রাত ১০টা নাগাদ ঘটনার সূত্রপাত। শুষ্ক আবহাওয়ার সঙ্গে ঘণ্টার প্রায় ৫০ মাইল বেগে ঝোড়ো হাওয়ায় আগুন অন্তত দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে থাকে। অন্তত ১৫টি অঞ্চলে তা ছড়িয়ে পড়েছে।

দাবানলের সঠিক কারণ সম্পর্কে এখনও ধোঁয়াশায় প্রশাসন। পরিস্থিতিও যে নিয়ন্ত্রণের বাইরে তা প্রকাশ্যেই স্বীকার করে নিয়েছেন গর্ভনর জেরি ব্রাউন। তাঁর কথায়, “আগুন দ্রুত গতিতে ছড়াচ্ছে। তীব্র গরম, আর্দ্রতার অভাবের সঙ্গে হাওয়ার জেরে পরিস্থিতি আরও বিগড়ে যাচ্ছে।” তবে তা নিয়্ন্ত্রণের জন্য সব রকমের চেষ্টাই করা হচ্ছে বলে আশ্বাস দিয়েছেন তিনি।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement