Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Monkeypox

Monkeypox: ঘন ঘন যৌনসঙ্গিনী বদল নয়, মাঙ্কি পক্স সংক্রমণ ১৮ হাজার ছোঁয়ার পর বার্তা হু-র

এই পরিস্থিতিতে হু-এর নির্দেশিকায় বিশেষ ভাবে যৌন সম্পর্ক নিয়ে সাবধনতা অবলম্বনের কথা বলা হয়েছে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জেনিভা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২২ ২৩:৪৯
Share: Save:

বিশ্বে দ্রুত হারে বাড়ছে মাঙ্কি পক্স সংক্রমণ। এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৮ হাজারেরও বেশি মানুষ। বুধবার এ কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

হু-এর আপৎকালীন বিষয়ক বিশেষজ্ঞ কমিটির বৈঠকের পর সংস্থার ডিরেক্টর টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বুধবার বলেন, ‘‘সংক্রামণের সম্ভাবনার ক্ষেত্রে ‘ঝুঁকিপূর্ণ’ ব্যক্তিদের জন্য অবিলম্বে ৫০ লক্ষ থেকে ১ কোটি মাঙ্কি পক্স টিকার প্রয়োজন।’’ গত সপ্তাহের মাঙ্কি পক্স সংক্রমণ নিয়ে গোটা বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করেছিল হু। বুধবার সংক্রমণ ঠেকাতে একগুচ্ছ স্বার্থ নির্দেশিকা জারি করা হয়েছে।

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, মধ্য ও পশ্চিম আফ্রিকার কিছু অংশে মাঙ্কিপক্স কয়েক দশক ধরেই রয়েছে। গ্রামীণ এলাকায় জংলি পশুদের থেকে মানুষের দেহে সংক্রমণ ঘটতে দেখা যায়। ইউরোপ, উত্তর আমেরিকা ও অন্য দেশগুলিতে গত মে মাস থেকে মাঙ্কিপক্স সংক্রমণ দেখা গিয়েছে, মূলত সমকামী ও উভকামী পুরুষদের মধ্যে। স্পেন ও বেলজিয়ামের মতো ধনী দেশে এই রোগ ছড়িয়েছে যৌন সম্পর্কের মাধ্যমে।

এই পরিস্থিতিতে হু-এর নির্দেশিকায় বিশেষ ভাবে যৌন সম্পর্ক নিয়ে সাবধনতা অবলম্বনের কথা বলা হয়েছে। ঘন ঘন যৌনসঙ্গিনী পরিবর্তন না করার কথাও বলেছে হু। প্রসঙ্গত, সমীক্ষায় দেখা গিয়েছে পুরুষদের মধ্যে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkeypox WHO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE