Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

পাসপোর্ট লড়াইয়ে জিতল সিঙ্গাপুর

সংবাদ সংস্থা
সিঙ্গাপুর ২৬ অক্টোবর ২০১৭ ০২:২৪
বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সিঙ্গাপুরের। —প্রতীকী ছবি।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সিঙ্গাপুরের। —প্রতীকী ছবি।

হারল ইউরোপের মাতব্বর বড়দাদারা। শেষ মুহূর্তে বাজিমাত করল এশিয়ার এক ছোট্ট দেশ। ঘোষিত হল, এই মুহূর্তে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সিঙ্গাপুরের। সম্প্রতি, রাষ্ট্রপুঞ্জের ১৯৩টি সদস্য দেশ ও ছ’টি অঞ্চলের মধ্যে সমীক্ষা চালিয়ে পাসপোর্ট শক্তির নিরিখে একটি নতুন তালিকা প্রকাশ করেছে ‘আর্টন ক্যাপিটাল’ নামের একটি সংস্থা। তাতেই উঠে এসেছে এই তথ্য। গত এক দশক এই সারণিতে আধিপত্য করেছে ইউরোপের নানা দেশ। এই প্রথম কোনও এশিয়ার দেশ এই মাপকাঠিতে সেরা নির্বাচিত হল। সিঙ্গাপুরের ভিসা-ফ্রি স্কোর দাঁড়িয়েছে ১৫৯।

কার পাসপোর্টের শক্তি কত, তা মাপা হয় এই ভিসা-ফ্রি স্কোর দিয়ে। এর মানে, কোনও দেশের পাসপোর্ট দিয়ে কতগুলি বিদেশে বিনা ভিসায় ঢোকা যায়, বা কতগুলি বিদেশে ঢোকা মাত্রই ভিসা পাওয়া যায়।

গত দু’বছর ধরে এই তালিকার শীর্ষে ছিল জার্মানি। সিঙ্গাপুরবাসীদের জন্য প্যারাগুয়ে ভিসার বিধিনিষেধ তুলে দেওয়া মাত্র এক নম্বরে উঠে এল সিঙ্গাপুর। তিনে আবারও এশিয়ারই দেশ— দক্ষিণ কোরিয়া। সুইডেনের সঙ্গে যুগ্ম ভাবে তৃতীয়।

Advertisement

ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর আমেরিকার র‌্যাংকিং নেমেছে।
কয়েক দিন আগেই তুরস্ক ও মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র মার্কিন পাসপোর্টধারীদের সঙ্গে তাদের ভিসা-বিহীন সম্পর্কে ইতি টেনেছে। তারই প্রভাবে পিছিয়ে গেছে আমেরিকা। এক-একটি পদে একসঙ্গে বসেছে অনেক দেশ। তালিকার ৭৫-এ রয়েছে ভারত। গত বছরের ৭৮ থেকে তিন ধাপ এগিয়ে। এখন ভারতের ভিসা-ফ্রি স্কোর ৫১। ২২ স্কোর করে, তালিকার শেষ স্থানে রয়েছে আফগানিস্তান। তার র‌্যাংকিং ৯৪। ৯৩ নম্বরে যৌথ ভাবে পাকিস্তান ও ইরাক। ৯২-এ সিরিয়া, ৯১-এ সোমালিয়া। ৮৭তম স্থান পেয়েছে কিম জং উনের উত্তর কোরিয়া।



Tags:
Singapore Passport Visaসিঙ্গাপুরপাসপোর্ট

আরও পড়ুন

Advertisement