Advertisement
০৪ মার্চ ২০২৪
Balochistan

পাক সেনার হেলিকপ্টার আবার বালুচিস্তানে ভেঙে পড়ল! মৃত ৬, ইঙ্গিত বিদ্রোহীদের হামলার

‘বালুচিস্তান লিবারেশন আর্মি’ (বিএলএ), ‘বালুচ ন্যাশনালিস্ট আর্মি’ (বিএনএ)-র মতো স্বাধীনতাপন্থী বালুচ গোষ্ঠীগুলি দীর্ঘ কয়েক দশক ধরে ইসলামাবাদের নিয়ন্ত্রণ-মুক্ত হওয়ার লড়াই চালাচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কোয়েটা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ২১:০৪
Share: Save:

বালুচিস্তানের দুর্গম উপত্যকায় ফের ভেঙে পড়ল পাক সেনার হেলিকপ্টার। রবিবার রাতের ওই ঘটনায় দুই কপ্টার চালক, পাক সেনার দুই মেজর-সহ মোট ছ’জনের মৃত্যু হয়েছে। পাক সেনার তরফে হারনাইয়ের খোস্ত অঞ্চলে দুর্ঘটনা এবং মৃত্যুর খবর জানানো হলেও হেলিকপ্টার ভেঙে পড়ার ‘কারণ’ সম্পর্কে কিছু বলা হয়নি।

পাক সাংবাদিক তথা মানবাধিকার আন্দোলনের কর্মী তারেখ ফতেহ সোমবার জানিয়েছেন, বালুচ বিদ্রোহীদের হামলাতেই ‘অধিকৃত বালুচিস্তানে’ ধ্বংস হয়েছে সেনা কপ্টার। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, অভিযানে গিয়েই ভেঙে পড়ে কপ্টারটি। বালুচিস্তানের ওই স্বাধীনতাপন্থী বালুচ গোষ্ঠীগুলি সক্রিয়। তাদের রকেট হামলাতেই সেনা কপ্টার ধ্বংস হয়েছে বলে পাক সংবাদমাধ্যমের একাংশের আশঙ্কা।

অগস্ট মাসেও বালুচিস্তানে পাক সেনার একটি কপ্টার ভেঙে এক লেফটেন্যান্ট জেনারেল স্তরের সেনা আধিকারিক-সহ ছ’জনের মৃত্যু হয়েছিল। ওই ঘটনার পিছনেও নাশকতার অভিযোগ উঠেছিল। প্রসঙ্গত, ‘বালুচিস্তান লিবারেশন আর্মি’ (বিএলএ), ‘বালুচ ন্যাশনালিস্ট আর্মি’ (বিএনএ)-র মতো স্বাধীনতাপন্থী বালুচ গোষ্ঠীগুলি দীর্ঘ কয়েক দশক ধরে ইসলামাবাদের নিয়ন্ত্রণ-মুক্ত হওয়ার জন্য লড়াই চালাচ্ছে।

চলতি মাসের গোড়ায় পাক সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়া কয়েক জন কোর কমান্ডার স্তরের অফিসারদের সঙ্গে বৈঠকে খাইবার-পাখতুনখোয়া এবং বালুচিস্তানে নতুন করে সন্ত্রাস দমন অভিযান শুরু করার নির্দেশ দিয়েছিলেন। তার পরেই তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) এবং বালুচ বিদ্রোহীদের সঙ্গে পাক সেনার সংঘর্ষের তীব্রতা বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE