Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Wikipedia

ধর্মদ্রোহ বিষয়ক প্রবন্ধ না সরানোয় শাস্তি, দেশে উইকিপিডিয়া নিষিদ্ধ করল পাকিস্তান

সম্প্রতি সমাজমাধ্যম এবং ওয়েবসাইটগুলির উপর কড়া নজরদারি শুরু করেছে পাকিস্তান। শুধু নজরদারিই নয়, বহু ওয়েবসাইট এবং সমাজমাধ্যমের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে পাক সরকার।

Pakistan bans wikipedia

উইপিডিয়ার উপর নিষেধাজ্ঞার খাঁড়া। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৪৬
Share: Save:

৪৮ ঘণ্টার মধ্যে ধর্মদ্রোহী বিষয় তুলে নিতে হবে, হুঁশিয়ারি দেওয়া হয়েছিল এমনই। কিন্তু সেই সময়সীমা অতিক্রান্ত হওয়ায় উইকিপিডিয়া নিষিদ্ধ করে দিল পাকিস্তান। দ্য নিউজ-এর প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তান টেলিকম অথরিটি (পিটিএ) হুঁশিয়ারি দিয়েছিল যে, ধর্মদ্রোহ বিষয়ক প্রবন্ধ দ্রুত না সরালে সে দেশে নিষিদ্ধ করা হবে উইকিপিডিয়াকে।

টুইট করে পিটিএ বলে, “উইকিপিডিয়াকে ধর্মদ্রোহ বিষয়ক প্রবন্ধ সরানোর নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে সেই বিষয় তারা সরাতে ব্যর্থ হয়েছে। শুধু তাই-ই নয়, পিটিএর নির্দেশকে ইচ্ছাকৃত ভাবে অমান্য করেছে। ৪৮ ঘণ্টা সময় দেওয়ার পরেও ধর্মদ্রোহ বিষয়ক প্রবন্ধ তুলে না নেওয়ায় নিষিদ্ধ করা হল উইকিপিডিয়াকে।”

পিটিএ আরও জানিয়েছে যে, উইকিপিডিয়া এই বিতর্কিত বিষয় কখন সরাচ্ছে তা দেখে সিদ্ধান্ত নেওয়া হবে তাদের উপর থেকে নিষেধাজ্ঞা তোলা উচিত কি না। সম্প্রতি সমাজমাধ্যম এবং ওয়েবসাইটগুলির উপর কড়া নজরদারি শুরু করেছে পাকিস্তান। শুধু নজরদারিই নয়, বহু ওয়েবসাইট এবং সমাজমাধ্যমের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে পাক সরকার। যে ইউটিউব লিঙ্কগুলি গোটা দেশে প্রতিবাদের ঝড় তুলেছিল, সম্প্রতি তেমন সাতশোর বেশি ‘ইসলাম বিরোধী’ ইউটিউব লিঙ্ক ব্লক করেছে তারা।

উইকিপিডিয়াকে নিষিদ্ধ করার বিরুদ্ধে সরব হয়েছেন ডিজিটাল রাইটস কর্মীরা। তাঁদের মধ্যে এক জন উসামা খিলজি সংবাদ সংস্থা এএফপিকে বলেন, “এই নিষেধাজ্ঞা সম্পূর্ণ অনৈতিক, সংবিধানবিরোধী এবং হাস্যকর।” তাঁর মতে, এই ধরনের নিষেধাজ্ঞায় আখেরে দেশের ছাত্রছাত্রী, শিক্ষার্থী, গবেষক এবং সমাজের ক্ষতিই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wikipedia Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE