Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২২
Elon Musk

Elon Musk: ঘরে তৈরি ২৫ ডলারের যন্ত্র দিয়ে ইলন মাস্কের ইন্টারনেট হ্যাক করে ফেললেন গবেষক

এক জন সাইবার নিরাপত্তা গবেষক ২৫ ডলার খরচ করে ঘরে বসে তৈরি করা যন্ত্র দিয়ে ইলন মাস্কের উপগ্রহ-ভিত্তিক স্টারলিঙ্ক ইন্টারনেট হ্যাক করেন।

বজ্র আঁটুনি, ফস্কা গেরো!

বজ্র আঁটুনি, ফস্কা গেরো! ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ১৮:৫৬
Share: Save:

একেই বলে বজ্র আঁটুনি, ফস্কা গেরো! ঘরে বসে তৈরি করা যন্ত্র দিয়ে ইলন মাস্কের হাজার কোটির ইন্টারনেট সিস্টেম হ্যাক করে ফেললেন এক গবেষক। বেলজিয়মের বাসিন্দা ল্যানার্ট ওউটার্স জানিয়েছেন, তিনি মাস্কের উপগ্রহ-ভিত্তিক স্টারলিঙ্ক ইন্টারনেটের ইউজার টার্মিনাল বা উপগ্রহ সঙ্কেত ধরার ডিশ হ্যাক করে ফেলেছিলেন। এই ডিশগুলি বাড়িতে বা বিল্ডিংয়ে বসানো থাকে।

সূত্রের খবর, আমেরিকার লাস ভেগাসে অনুষ্ঠিত ‘ব্ল্যাক হ্যাট সিকিউরিটি কনফারেন্স’-এ সকলের চোখের সামনে মাস্কের স্টারলিঙ্ক ইন্টারনেট সিস্টেমকে ঘরে তৈরি সার্কিট বোর্ড দিয়ে হ্যাক করে দেখান ল্যানার্ট। এই সার্কিট বোর্ডটি তৈরি করতে খরচ হয়েছে ২৫ ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় দু’হাজার টাকা। ল্যানার্ট স্টারলিঙ্কের ইউজার টার্মিনালে ‘ভোল্টেজ ফল্ট ইঞ্জেকশন’ হানা চালান। যা তাঁকে স্টারলিঙ্ক নেটওয়ার্ককে নিজের মতো করে নেড়েঘেঁটে দেখার ছাড়পত্র দেয়।

২০১৮ থেকে মাস্কের স্টারলিঙ্ক অন্তরীক্ষে তিন হাজারেরও বেশি ছোট উপগ্রহ স্থাপনের মাধ্যমে ইন্টারনেট পরিষেবা দেওয়া শুরু করে। বর্তমানে ইউক্রেন-সহ ২৫টি দেশে এই পরিষেবা পাওয়া যায়। মাঝআকাশে বিমানেও এই পরিষেবা পাওয়া যায় বলে দাবি সংস্থার। মে মাসে মাস্ক অভিযোগ করেছিলেন, রাশিয়া ইউক্রেনে স্টারলিঙ্ক ইন্টারনেট পরিষবাকে স্তব্ধ করার ফন্দি আঁটছে। পাশাপাশি তাঁর দাবি ছিল, এখনও পর্যন্ত রাশিয়ার সমস্ত সাইবার হানাই প্রতিহত করতে সক্ষম হয়েছে স্টারলিঙ্ক।

কিন্তু রাশিয়ার মতো প্রযুক্তিতে উন্নত দেশের সাইবার হানা প্রতিহত করতে পারলেও সামান্য একজন গবেষকের মাত্র ২৫ ডলার খরচ করে ঘরে তৈরি যন্ত্রের কার্যকারিতা রোধ করতে ব্যর্থ হল মাস্কের ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.