Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Russia-Ukraine War

ডনেৎস্ক অঞ্চলের সোলেদার শহর দখলের দাবি করল রাশিয়া, মানতে নারাজ ইউক্রেন

ইউক্রেনের তরফে বার বার আবেদন জানানো সত্ত্বেও আমেরিকা এবং ইউরোপের দেশগুলির তরফে পর্যাপ্ত অস্ত্র ও গোলাবারুদের সরবরাহ আসছে না বলে অভিযোগ।

রুশ হামলায় বিধ্বস্ত ডনেৎস্ক অঞ্চল।

রুশ হামলায় বিধ্বস্ত ডনেৎস্ক অঞ্চল। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ২২:২৪
Share: Save:

যুদ্ধের ৩২২তম দিনে পূর্ব ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর সোলেদার দখল করার দাবি করল রাশিয়া। ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকায় সক্রিয় মস্কো-পন্থী মিলিশিয়া গোষ্ঠী ওয়াগনারের যোদ্ধারাই ইউক্রেন ফৌজের হাত থেকে এই শহর দখল করেছে বলে মস্কোর দাবি। যদিও কিভের তরফে রাশিয়ার এই দাবি খারিজ করা হয়েছে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান ঘোষণার আগে ডনবাসকে ‘স্বাধীন অঞ্চল’ বলে স্বীকৃতি দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেপ্টেম্বরে গণভোটের আয়োজন করিয়ে ওই অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্তিকরণের কথা ঘোষণা করা হয়েছে। গত বছরের শেষে দক্ষিণ ইউক্রেনের খেরসন হাতছাড়া হওয়ার পরে রুশ সংখ্যাগরিষ্ঠ ডনবাসের পুরো এলাকা নিয়ন্ত্রণে মরিয়া অভিযান শুরু করে পুতিন বাহিনী। আর সেই অভিযানের নেতৃত্ব দিচ্ছেন পুতিনের বন্ধু তথা ওয়াগনা বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন।

শুধু সোলেদার নয়, পুর্ব ইউক্রেনের বাখমুট থেকে ক্রামাতোরস্ক পর্যন্ত বহু শহরেই প্রবল শীতে মরণপণ লড়াই চলছে দু’পক্ষের। প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির অনুগতদের একাংশ অবশ্য পশ্চিমি সংবাদমাধ্যমের কাছে স্বীকার করে নিয়েছেন, অবিলম্বে আমেরিকা ও ইউরোপের দেশগুলির থেকে অস্ত্র ও সামরিক সরঞ্জাম এসে না পৌঁছলে চলতি শীতে ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলের বড় অংশেরই দখল নেবে রুশ সেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia-Ukraine War Russia Ukraine War Ukraine Army
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE