Advertisement
২০ এপ্রিল ২০২৪
Mountaineer

ছ’বছর বয়সেই ইউরোপের বারো শৃঙ্গজয়, শিশুদের দেশভ্রমণে পাঠাতেই কঠিন অভিযান অস্কারের

অস্কার ল্যাঙ্কাস্টারের বাসিন্দা। ইংল্যান্ড এবং ওয়েলসের উচ্চতম শৃঙ্গ স্কাফেল পাইক এবং স্নোডনও জয় করেছে সে। ইতিমধ্যে ৩১ হাজার পাউন্ড অনুদান সংগ্রহ করেছে অস্কার।

image of mountaineer

বয়স মাত্র ৬ বছর। এই বয়সেই ইউরোপের ১২টি উচ্চ শৃঙ্গ জয় করেছে অস্কার বারো। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ২৩:১৪
Share: Save:

তার ইচ্ছা, সব শিশু ছুটিতে বেড়াতে যাক। সে কারণে একটার পর একটা শৃঙ্গজয় করে চলেছে অস্কার বারো। বয়স মাত্র ৬ বছর। এই বয়সেই ইউরোপের ১২টি উচ্চ শৃঙ্গ জয় করেছে সে, যাদের উচ্চতা যোগ করলে পৃথিবীর উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টের সমান হয়। এই শৃঙ্গজয়ের মাধ্যমেই সংগ্রহ করছে অনুদান, যা সে দেবে একটি স্বেচ্ছাসেবী সংস্থাকে।

অস্কার ল্যাঙ্কাস্টারের বাসিন্দা। ইংল্যান্ড এবং ওয়েলসের উচ্চতম শৃঙ্গ স্কাফেল পাইক এবং স্নোডনও জয় করেছে সে। ইতিমধ্যে ৩১ হাজার পাউন্ড অনুদান সংগ্রহ করেছে অস্কার। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৩১ লক্ষ ৬৫ হাজারেরও বেশি। এই অনুদান ওই স্বেচ্ছাসেবী সংস্থার হাতে তুলে দিয়েছে সে, যাতে বাচ্চারা বেড়াতে যেতে পারে।

তবে অস্কারের এতে মন ভরেনি। তার লক্ষ্য, সব থেকে কম বয়সে মাউন্ট এভারেস্ট জয় করবে সে। নিজের ইচ্ছার কথা জানিয়েছে বাবা ম্যাটকে। ম্যাট জানিয়েছেন, স্কুলে এডমন্ড হিলারির কথা পড়েছিল অস্কার। সেই হিলারিই অনুপ্রেরণা অস্কারের।

পর্বতারোহণে অস্কারের সঙ্গী বেশির ভাগ সময় বাবা ম্যাট। কখনও মা কিম এবং দাদু মার্কও সঙ্গ দেন। কিমের বস ৩৭। মার্কের বয়স ৬৭ বছর। সব অভিযান যদিও সহজ হয় না, সে কথা নিজেই জানিয়েছে অস্কার। তার কাছে সব থেকে কঠিন মনে হয়েছে স্কটল্যান্ডের কেয়ার্ন গর্ম অভিযান। অস্কারের মতে, পুরু বরফের কারণেই অভিযান ছিল কঠিন। তা বলে থামতে চায় না খুদে। কারণ সব থেকে বড় লক্ষ্যপূরণই বাকি। সব থেকে কম বয়সে এভারেস্ট জয়ের কৃতিত্ব নিজের পকেটে পুরতে চায় সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mountaineer England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE