Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Afghanistan: বদরি-৩১৩! হজরত মহম্মদের যুদ্ধ জয়ের স্মরণে তালিবান গড়েছে নয়া কমান্ডো বাহিনী

সংবাদ সংস্থা
কাবুল ২০ অগস্ট ২০২১ ১৬:৪১
তালিবানের বদরি ব্যাটেলিয়ন।

তালিবানের বদরি ব্যাটেলিয়ন।
ছবি: টুইটার

চেনা সেই ঢিলেঢালা পাঠান স্যুট আর পাগড়ি নয়। পরণে তাদের ‘ক্যামোফ্লাজ ব্যাটেল ফেটিগ’ আর ‘বুলেটপ্রুফ ভেস্ট’। মাথায় ‘ব্যালেস্টিক হেলমেট’। তালিবানের এই নয়া কমান্ডো ইউনিটের সদস্যদের এখন দেখা যাচ্ছে কাবুলের রাস্তায় টহল দিতে।

পোশাকি নাম, ‘বদর-৩১৩ ব্যাটেলিয়ন’। ঐতিহাসিক বদর যুদ্ধের স্মৃতিতেই ইসলামের এই যোদ্ধাবাহিনীর নামকরণ করেছে তালিবান। ৬২৪ খ্রিস্টাব্দে হজরত মহম্মদ মাত্র ৩১৩ জন যোদ্ধাকে নিয়ে মদিনার অদূরে বদর উপত্যকার যুদ্ধে হারিয়েছিলেন বিশাল কুরাইশ বাহিনীকে। সেই যুদ্ধের স্মরণেই নয়া বাহিনীর নাম।

Advertisement


সম্প্রতি তালিবানের তরফে এই ‘স্পেশাল কমান্ডো ফোর্স’-এর ছবি এবং ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। সেখানে তাদের শারীরিক কসরত এবং অস্ত্র প্রশিক্ষণ-পর্ব দেখানো হয়েছে। আধুনিক অস্ত্রের পাশাপাশি, হাল আমলের ‘ম্যানপ্যাক’, ‘নাইট ভিশন’ এমনকি, গ্যাস মুখোশও রয়েছে তাদের।

তালিবানের দাবি, আফগানিস্তানের পাহাড়ি অঞ্চল এবং মরুভূমিতে যুদ্ধের জন্য বিশেষ ভাবে প্রশিক্ষিত এই বাহিনী। কারা দিল সেই প্রশিক্ষণ? পশ্চিমী সংবাদমাধ্যমের একাংশের অনুমান, নেপথ্যে রয়েছে পাকিস্তানের এসএসজি (স্পেশাল সার্ভিস গ্রুপ) কমান্ডোরা। ‘বদর-৩১৩ ব্যাটেলিয়ন’কে অস্ট্রিয়ান গ্লক পিস্তল, আমেরিকান এম-৪ কার্বাইন, ব্যারেট স্নাইপার রাইফেল, কাঁধে তুলে ছোড়ার উপযুক্ত আনজা সিরিজের বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রও তারাই জুগিয়েছে।

আরও পড়ুন

Advertisement