Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

আর গ্রিন কার্ড নয়, এ বার মেধার ভিত্তিতে দেওয়া হবে বিল্ড আমেরিকা ভিসা, ঘোষণা ট্রাম্পের

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৭ মে ২০১৯ ১৫:৪৬
ফাইল ছবি।

ফাইল ছবি।

কাজ বা শিক্ষার স্বার্থে পাকাপাকি ভাবে আমেরিকায় থাকার জন্য বিদেশি নাগরিকদের আর গ্রিন কার্ড দেওয়া হবে না। তার বদলে দেওয়া হবে ‘বিল্ড আমেরিকা ভিসা’। তাঁর নতুন অভিবাসন পরিকল্পনা ঘোষণা করতে গিয়ে বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এও জানিয়েছেন, বিল্ড আমেরিকা ভিসা ইস্যু করার ক্ষেত্রে এ বার অনেক বেশি অগ্রাধিকার দেওয়া হবে মেধা, উচ্চ শিক্ষাগত যোগ্যতা, দক্ষতা ও মার্কিন মুলুকে চাকরির অফারকে। আত্মীয়স্বজন দীর্ঘ দিন থাকেন আমেরিকায়, এই যুক্তিতে বিল্ড আমেরিকা ভিসা ইস্যু করা হবে তুলনায় কম সংখ্যায়।

এখন বছরে ১১ লক্ষ গ্রিন কার্ড ইস্যু করে মার্কিন প্রশাসন। তার মধ্যে মাত্র ১২ শতাংশ ক্ষেত্রে অগ্রাধিকার পায় সংশ্লিষ্ট বিদেশি নাগরিকদের উচ্চ শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতা। গ্রিন কার্ড দেওয়ার ব্যাপারে বেশির ভাগ ক্ষেত্রেই গুরুত্ব পায় আত্মীয়স্বজন দীর্ঘ দিন আমেরিকায় রয়েছেন, এই যুক্তি। কিন্তু, গত কাল প্রেসিডেন্ট ট্রাম্প যে অভিবাসন পরিকল্পনার ঘোষণা করেছেন, তাতে এ বার বিল্ড আমেরিকা ভিসা ইস্যু করার ব্যাপারে ৫৫ শতাংশ ক্ষেত্রেই অগ্রাধিকার দেওয়া হবে মেধা, উচ্চ শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতাকে। তুলনায় কম গুরুত্ব পাবে মার্কিন মুলুকে আত্মীয়স্বজনের থাকার বিষয়টি।

হোয়াইট হাউসের রোজ গার্ডেনে তাঁর নতুন অভিবাসন পরিকল্পনা ঘোষণা করতে গিয়ে গত কাল প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘‘আমরা অভিবাসনকারীদের স্বাগত জানাচ্ছি আমেরিকায়। আমরা এখন বছরে যতগুলি গ্রিন কার্ড ইস্যু করি, তার সংখ্যা কমানো হবে না। তবে কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দেশগুলিতে যে নিয়মে ওই ধরনের ভিসা দেওয়া হয়, আমরাও এ বার সেই ভাবে ভিসা দিতে চাইছি। আমাদের লক্ষ্য, অভিবাসনের অধিকার দেওয়ার ক্ষেত্রে মেধা, উচ্চ শিক্ষাগত যোগ্যতা আর দক্ষতার বিষয়টিই আরও বেশি অগ্রাধিকার পাক। তাতে আমেরিকার মঙ্গল। আমেরিকা আরও বেশি সংখ্যায় মেধাবী, উচ্চশিক্ষিত ও দক্ষ মানুষ পাবে দেশের অর্থনীতিকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।’’

Advertisement


Tags:
Donald Trump Build America Visa Green Cardবিল্ড আমেরিকা ভিসা

আরও পড়ুন

Advertisement