Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Baby's Brain Surgery in Womb

মায়ের গর্ভেই শিশুর মস্তিষ্কে জটিল অস্ত্রোপচার! বিশ্বে এই প্রথম

চিকিৎসক ডারেন অরব্যাক জানিয়েছেন, এই শারীরিক অবস্থার ক্ষেত্রে জন্মের পরেই শিশু হৃদ্‌রোগে আক্রান্ত হতে পারে। মস্তিষ্কে আঘাত লাগতে পারে। মৃত্যু পর্যন্ত হতে পারে।

image of doctors

মস্তিষ্কের রক্তনালীতে সমস্যা রয়েছে ওই শিশুর। ছবি: প্রতীকী

সংবাদ সংস্থা
বোস্টন শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ১০:১৭
Share: Save:

এখনও মায়ের গর্ভে রয়েছে। সেই ভ্রূণেরই জটিল অস্ত্রোপচার করলেন আমেরিকার চিকিৎসকেরা। বোস্টনের এক হাসপাতালে সেই অস্ত্রোপচার হয়েছে। মস্তিষ্কের রক্তনালীতে সমস্যা রয়েছে ওই শিশুর।

মস্তিষ্কের এই সমস্যাকে বলে ‘ভেনাস অফ গ্যালেন ম্যালফরমেশন’। মস্তিষ্ক থেকে যে সব রক্তনালী হৃৎপিণ্ডে রক্ত পৌঁছে দেয়, সেগুলি সঠিক ভাবে গঠিত না হলে এই সমস্যা তৈরি হয়। এর ফলে রক্তনালী এবং হৃৎপিণ্ড চাপ পড়ে। একাধিক শারীরিক সমস্যা দেখা দিতে পারে। বোস্টনের ওই হাসপাতালের চিকিৎসক ডারেন অরব্যাক জানিয়েছেন, এই শারীরিক অবস্থার ক্ষেত্রে জন্মের পরেই শিশু হৃদ্‌রোগে আক্রান্ত হতে পারে। মস্তিষ্কে আঘাত লাগতে পারে। মৃত্যু পর্যন্ত হতে পারে।

চিকিৎসক জানিয়েছে, এই শারীরিক অবস্থার ক্ষেত্রে জন্মের পরে মস্তিষ্কের রক্তনালীতে ক্যাথিটারের মাধ্যমে এক ধরনের কয়েল প্রবেশ করানো হয়। এর ফলে রক্তপ্রবাহ কমে। যদিও বেশির ভাগ ক্ষেত্রেই এই চিকিৎসায় দেরি হয়ে যায়। সে ক্ষেত্রে শারীরিক জটিলতা তৈরি হয় শিশুটির। অরব্যাক জানিয়েছেন, এই শারীরিক সমস্যা নিয়ে জন্মানো শিশুদের ৫০ থেকে ৬০ শতাংশই অসুস্থ হয়ে পড়ে। এই ধরনের শিশুদের মৃত্যুর হার ৪০ শতাংশ। যারা বেঁচে থাকে, তাদের স্নায়ুর সমস্যা দেখা যায়।

একটি সংবাদমাধ্যম জানিয়েছে, মায়ের গর্ভে স্বাভাবিক ভাবেই বেড়ে উঠছিল শিশুকন্যা ডেনভার। আলট্রাসাউন্ড করার সময় জানা গিয়েছে, ওর মস্তিষ্কের রক্তনালীতে সমস্যা রয়েছে। অনেক শিশুই গর্ভস্থ থাকার সময় এই রোগে আক্রান্ত হয়। জন্মের পর তাদের অনেকেই আর বাঁচে না। ডেনভারেরও হার্টের সমস্যা দেখা দিয়েছিল। রক্তনালীর সমস্যা আরও বৃদ্ধি পাচ্ছিল। গর্ভে থাকার সময় ৩৪ সপ্তাহে ডেনভারের মস্তিষ্কের অস্ত্রোপচার করেন চিকিৎসকেরা। ইউটেরাসে থাকা অবস্থায় আল্ট্রাসাউন্ডের সাহায্য নিয়ে রক্তনালীর অস্ত্রোপচার করা হয়। এখন সে সুস্থ। জন্ম হতে এখনও কিছু সময় বাকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

baby operation US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE