×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

ফায়ার টর্নেডো গিলে নিল দমকলের ১০০ ফুটের পাইপ, দেখুন ভিডিয়ো

সংবাদ সংস্থা
টরন্টো ২০ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৩২
ফায়ার টর্নেডোর এই ছবিটি ইনস্টাগ্রামের সৌজন্যে।

ফায়ার টর্নেডোর এই ছবিটি ইনস্টাগ্রামের সৌজন্যে।

কী দাপট!

ইনস্টাগ্রামে পোস্ট করার সঙ্গে সঙ্গে আতঙ্কে দিশাহারা অনেকেই। ব্যাপারটা ঠিক কী। কিসের ভিডিয়ো? কানাডার এক দমকলকর্মী এম সি শিডলউস্কি একটি ভিডিয়ো ক্লিপ পোস্ট করেছিলেন। আর তাতেই ছড়াল আতঙ্ক।

কানাডার একাংশে প্রায়ই দাবানলের ফলে ছড়ায় আতঙ্ক। সে রকমটাই ঘটেছিল সম্প্রতি। সেখানে দমকল কর্মীরাও ছিলেন। ব্রিটিশ কলম্বিয়ার দমকল কর্মীরা ভ্যান্ডারহফের কাছে এই দাবানল নিয়ন্ত্রণে আনতে ব্যবহার করেছিলেন বিশাল বিশাল হোস পাইপ। কিন্তু লাভ হয়নি।

Advertisement

আরও খবর: সোনার খনি খুঁড়তে গিয়ে মিলল...

হোস পাইপটি আগুনের হলকায় প্রায় ১০০ ফুট দূর এগিয়ে যায়। তার পর আগুনের ধোঁয়ায় টেনে নেয় পাইপটিকে। আগুনের এই ধোঁয়ার এমন দাপট, এই দমকল কর্মী হোস পাইপ-সহ এগিয়ে যান আগুনের দিকে। তারপর পাইপটিকেও আগুনের ঝড় যেন আস্ত গিলে নেয়।

আরও পড়ুন: কোটি কোটি টাকার সোনার চাঙড় মিলল নিকেলের খনি খুঁড়তে গিয়ে

আগুনের এই ধোঁয়াকে ‘ফায়ার টর্নেডো’ বলেই উল্লেখ করেন ওই কর্মী। প্রায় ৪৫ মিনিট ধরে যুদ্ধ চলল এই ‘ফায়ার টর্নেডো’ আর হোস পাইপের। প্রায় ২০০ ফুট দীর্ঘ ছিল এই ফায়ার টর্নেডোর উচ্চতা, এমনটাই উল্লেখ করেন শিডলউস্কি।

দেখুন সেই মারাত্মক ফায়ার টর্নেডোর ভিডিয়ো:


Fire tornado destroyed our line. It threw burning logs across our guard for 45 minutes and pulled our hose 100 plus ft in the air before melting it. That's definitely a first. #firenado #startthepump #wildfire Note: It got over 200ft tall but the smoke was too think to see it clearly on video. Sorry for the profanity.

A post shared by M. C. Schidlowsky (@mar.lowsky) on

ওই কর্মী বলেন, কী ভাবে দাবানল তাঁদের বাড়িঘর ধ্বংস করেছে, কী ভাবে ত্রাণের কাজে বাধা সৃষ্টি করেছে বার বার। আর এ রকম ‘ফায়ার টর্নেডো’-ই এ বার আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে তাঁদের।

আন্তর্জাতিক স্তরের বাছাই করা ঘটনাগুলো নিয়ে বাংলায় খবর জানতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগ।

Advertisement