Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

আকাশে জ্বালানি ভরছে বিশাল বোমারু বিমান, ভিডিয়ো ছড়িয়ে দিল রুশ প্রতিরক্ষা মন্ত্রক

ভূমি থেকে প্রায় পাঁচ কিলোমিটার উপরে যখন এই জ্বালানি ভরার কাজ হচ্ছিল তখন বিমান দু’টির  গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ৬০০ কিলোমিটার।

সংবাদ সংস্থা
মস্কো ০৪ মার্চ ২০২০ ১২:৩৬
আকাশে জ্বালানি ভরছে ব্ল্যাকজ্যাক। ছবি: শাটারস্টক।

আকাশে জ্বালানি ভরছে ব্ল্যাকজ্যাক। ছবি: শাটারস্টক।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রক মঙ্গলবার একটি ভিডিয়ো প্রকাশ করছে। ভিডিয়োটি বিশ্বের অন্যতম বড় ও ভারী বোমারু বিমান টিইউ-১৬০ আকাশেই অন্য একটি বিমান থেকে জ্বালানি ভরছে। মন্ত্রকের তরফে জানানো হয়েছে আকাশে টহলদারির সময় এই জ্বালানি ভরা হয়। ভিডিয়োটি দু’টি বিমানের কেবিনে লাগানো ক্যামেরায় তোলা।

টিইউ-১৬০-র ডানার দৈর্ঘই ৫৬ মিটার। বিশাল এই বিমারু বিমানটি উড়তে উড়তেই জ্বালানি ভরে ইলিউশিন আইএল-৭৮ এরিয়াল রিফুয়েলিং ট্যাঙ্কার থেকে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ভূমি থেকে প্রায় পাঁচ কিলোমিটার উপরে যখন এই জ্বালানি ভরার কাজ হচ্ছিল তখন বিমান দু’টির গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ৬০০ কিলোমিটার।

টিইউ-১৬০ প্রথম প্রকাশ্যে আসে ১৯৮৭ সালে। তখন থেকে বিশ্বের ভয়ঙ্কর বোমারু বিমানগুলির অন্যতম এটি। নেটো এই বিমানকে ‘ব্ল্যাকজ্যাক’ নামেডাকে। সর্বাধিক ২৭৫ টন ওজন নিয়ে উড়তে পারে বিমানটি। এমনকি পরমাণু অস্ত্রও বহন করতে পারে টিইউ-১৬০। এই বিমানের ডানাগুলিকে প্রয়োজন মতো পিছিয়ে আনা যায়। এর ফলে প্রয়োজনে সুপারসনিক গতিতেও উড়ে যেতে পারে বিমানটি। একবার জ্বালানি ভরে ১২ হাজার কিলোমিটার পর্যন্ত উড়তে পারে।

Advertisement

আরও পড়ুন: ‘প্রায় নগ্ন’ ছবি প্রকাশ্যে, ক্ষোভ উগরে দিলেন ইমরানের প্রাক্তন স্ত্রী জেমাইমা

রাশিয়া এখন টিইউ-১৬০ বিমানটিকে আরও উন্নত করার কাজ চালাচ্ছে। যাতে নতুন শক্তিশালী ইঞ্জিন, আরও আধুনিক অস্ত্র বহনের উপযুক্ত হয় সেটি। তার মাঝেই রুশ প্রতিরক্ষা মন্ত্রকের একাধিক সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে বিমানটির আকাশেই জ্বালানি ভরার ভিডিয়োটি পোস্ট করা হল।

আরও পড়ুন: পাহাড় থেকে সমতল, আজ সারাদিনই বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা

দেখুন সেই ভিডিয়ো:



আরও পড়ুন

Advertisement