Advertisement
১৩ জুন ২০২৪
State Bank of India

স্টেট ব্যাঙ্কের সুদ বৃদ্ধিতে আংশিক স্বস্তি

সাধারণ আমানতকারীদের ক্ষেত্রে ৪৬-১৭৯ দিনের প্রকল্পে সুদের হার ৭৫ বেসিস পয়েন্ট বেড়ে ৪.৭৫% থেকে হয়েছে ৫.৫%। ১৮০-২১০ দিনের স্থায়ী আমানতে সুদ ২৫ বেসিস পয়েন্ট বেড়ে ৬% হয়েছে।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ০৫:৩৬
Share: Save:

বিভিন্ন মেয়াদে স্থায়ী আমানতের সুদের হার আবারও বাড়াল স্টেট ব্যাঙ্ক। তাদের ওয়েবসাইট অনুযায়ী, সাধারণ আমানতকারী (২ কোটি টাকা পর্যন্ত) এবং বড় আমানতকারীদের (২ কোটি টাকার বেশি) কয়েকটি প্রকল্পে ৭৫ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদ বেড়েছে। নতুন হার কার্যকর হয়েছে বুধবার থেকেই। সংশ্লিষ্ট মহলের মতে, সাম্প্রতিক অতীতে ব্যাঙ্কটি ঋণের সুদ যতটা বাড়িয়েছে, আমানতের সুদ সেই হারে বাড়েনি। তা সত্ত্বেও চড়া মূল্যবৃদ্ধির বাজারে সুদ নির্ভর মানুষের কাছে এ দিনের খবর স্বস্তির। অন্যান্য ব্যাঙ্কও স্টেট ব্যাঙ্ককে অনুসরণ করে কি না, এখন সে দিকে তাকিয়ে গ্রাহকেরা।

সাধারণ আমানতকারীদের ক্ষেত্রে ৪৬-১৭৯ দিনের প্রকল্পে সুদের হার ৭৫ বেসিস পয়েন্ট বেড়ে ৪.৭৫% থেকে হয়েছে ৫.৫%। ১৮০-২১০ দিনের স্থায়ী আমানতে সুদ ২৫ বেসিস পয়েন্ট বেড়ে ৬% হয়েছে। ২১১ দিন থেকে এক বছরের কম মেয়াদেও সুদ বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট। হয়েছে ৬.২৫%। তাৎপর্যপূর্ণ ভাবে, এর বেশি মেয়াদের প্রকল্পেগুলিতে সুদ অপরিবর্তিত রয়েছে। বড় আমানতকারীদের ক্ষেত্রে ৭-৪৫ দিনের প্রকল্পে সুদ ২৫ বেসিস পয়েন্ট বেড়ে হয়েছে ৫.২৫%, ৪৬-১৭৯ দিনের ক্ষেত্রে ৫০ বেসিস পয়েন্ট বেড়ে ৬.২৫%। ১৮০-২১০ দিনের ক্ষেত্রে ১০ বেসিস পয়েন্ট বেড়ে ৬.৬%, এক বছর থেকে দু’বছরের কম মেয়াদে ২০ বেসিস পয়েন্ট বেড়ে ৭% এবং দু’বছর থেকে তিন বছরের কম সময়ে ২৫ বেসিস পয়েন্ট বেড়ে ৭% হয়েছে। সমস্ত ক্ষেত্রে প্রবীণেরা ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ পাবেন।

ইউনাইটেড ব্যাঙ্কের প্রাক্তন সিএমডি ভাস্কর সেন জানাচ্ছেন, ২০২৩-২৪ অর্থবর্ষে ঋণের চাহিদা যে হারে বেড়েছে সেই তুলনায় আমানত বেড়েছে কম। এ বছরেও ঋণের চাহিদা বৃদ্ধির প্রবণতা দেখা যাচ্ছে। তা পূরণ করতে ব্যাঙ্কগুলিকেও আমানত সংগ্রহে জোর দিতে হবে। বাড়াতে হবে স্থায়ী আমানতের চাহিদা। স্টেট ব্যাঙ্ক যা করেছে। তিনি আরও জানান, লগ্নিকারীদের কাছে এখন শেয়ার বাজার, মিউচুয়াল ফান্ড-সহ বিভিন্ন ক্ষেত্রে পুঁজি ঢালার সুযোগ বেড়েছে। যেখানে ঝুঁকি নিতে পারলে রিটার্ন বেশি। ফলে ব্যাঙ্কগুলির আমানত টেনে আনার কাজও কঠিন হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

State Bank of India Interest Rates Fixed Deposit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE