Advertisement
১৭ মে ২০২৪
WBBSE 10th Topper 2024

পরীক্ষার সময় একঘেয়েমি কাটাতে ভরসা ক্রিকেটেই, মাধ্যমিকে দ্বিতীয় সাম্যপ্রিয় কী হতে চায় ভবিষ্যতে?

পুরুলিয়া জেলা স্কুলের ছাত্র সাম্যপ্রিয়র প্রাপ্ত নম্বর ৬৯২। নিজেই জানাল, সারা বছর পড়াশোনা করলেও শেষের দিকে জোরদার প্রস্তুতি নিয়েছিল সে। কী ভাবে এই রেজাল্ট? জবাবে কী বলল সাম্যপ্রিয়?

মাধ্যমিকে দ্বিতীয় সাম্যপ্রিয় গুরু।

মাধ্যমিকে দ্বিতীয় সাম্যপ্রিয় গুরু। নিজস্ব ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১০:৪৪
Share: Save:

বৃহস্পতিবার চলতি বছরের মাধ্যমিকের ফল প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষা শেষের ৮০ দিনের মাথায় ফল প্রকাশ করা হল। মেধাতালিকার প্রথম দশে এ বার রয়েছে ৫৭ জন। তার মধ্যে দ্বিতীয় স্থানে পুরুলিয়ার সাম্যপ্রিয় গুরু। জেলার একমাত্র ছাত্র হিসাবে মেধাতালিকায় জায়গা করে নিয়েছে সে।

পুরুলিয়া জেলা স্কুলের ছাত্র সাম্যপ্রিয়র প্রাপ্ত নম্বর ৬৯২। নিজেই জানাল, সারা বছর পড়াশোনা করলেও শেষের দিকে জোরদার প্রস্তুতি নিয়েছিল সে। কী ভাবে এই রেজাল্ট? সাম্যপ্রিয়ের জবাব, “পড়ে তো ছিলাম, না হলে রেজাল্ট ভাল হবে কী করে!”

ভোরে উঠতে না পারায় রাতেই যথাসম্ভব পরীক্ষার প্রস্তুতি নিত সাম্য। তবে শুধুই কি দিনভর প্রস্তুতি চলত? সাম্যর কথায়, ‘‘নাহ, ক্রিকেট আমার ভীষণ প্রিয়। তাই শেষের দিকেও বিকেল হলে ছাদে গিয়ে ক্রিকেট খেলতাম। আর সব সময়ের সঙ্গী ছিল গান। যদিও কানে ‘ইয়ারফোন’ গুঁজে পড়াশোনায় বাবার আপত্তি থাকায়, পরীক্ষার আগে এই অভ্যাস থেকে খানিক দূরেই থাকতাম।’’ কী হতে চায়? উত্তরে সাম্য জানাল, সে-ও চিকিৎসক হতে চায়। ঘটনাচক্রে মাধ্যমিকে প্রথম চন্দ্রচূড়ও চায় চিকিৎসক হতে। এই একটি বিষয়ে মাধ্যমিকে প্রথম দুই স্থানাধিকারীর মিল।

এ বছর লোকসভা ভোটের কারণে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল গত ২ ফেব্রুয়ারি নাগাদ। শেষ হয় ১২ ফেব্রুয়ারি। মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল মোট ৯,১০,৫৯৮। এর মধ্যে ৪,০৩,৯০০ জন ছাত্র এবং ৫,০৮,৬৯৮ জন ছাত্রী। অর্থাৎ ছাত্রদের তুলনায় ২৫.৯ শতাংশ বেশি ছাত্রী পরীক্ষা দিয়েছে। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন। পরীক্ষাকেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ কিংবা নকল করার অপরাধে বাতিল হয়েছিল ৪৬ জনের পরীক্ষা। ২ জন পরীক্ষার্থীর ফলাফল এখনও প্রকাশ করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhyamik Result 2024 Madhyamik 2024 topper
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE