Advertisement
০১ জুন ২০২৪
Govt Jobs for PhD Scholars

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্সে কর্মখালি, কারা আবেদন করবেন?

কেন্দ্রীয় প্রতিষ্ঠানের একটি গবেষণা প্রকল্পে কাজ করার জন্য পিএইচডি শেষ করেছেন, এমন ব্যক্তিদের আবেদন চাওয়া হয়েছে। নির্দিষ্ট সময়ের চুক্তির নিরিখে নিযুক্ত ব্যক্তিকে কাজ করতে হবে।

Indian Association For the Cultivation of Science.

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ১৬:৪৮
Share: Save:

কেন্দ্রীয় প্রতিষ্ঠানে পোস্টডক্টরাল রিসার্চ অ্যাসোসিয়েট হিসাবে কাজের সুযোগ। এই মর্মে ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্সের তরফে একটি নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের টেকনিক্যাল রিসার্চ সেন্টার (টিআরসি)-র একটি গবেষণা প্রকল্পে কর্মী প্রয়োজন। তবে ক’জন ব্যক্তিকে নিয়োগ করা হবে, সেই বিষয়ে কোনও তথ্য প্রতিষ্ঠানের তরফে জানানো হয়নি।

বিজ্ঞানে পিএইচডি সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিদের এই কাজের জন্য বেছে নেওয়া হবে। তবে যাঁরা থিসিস জমা দিয়েছেন, অথচ ডিগ্রি হাতে পাননি, এমন প্রার্থীরাও আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে তাঁদের সিনিয়র রিসার্চ ফেলোশিপের সমান সাম্মানিক দেওয়া হবে, যত দিন না তাঁরা ডিগ্রি সার্টিফিকেট জমা দিতে পারছেন।

উভয় ক্ষেত্রেই বায়োফিজ়িক্স, কেমিক্যাল বায়োলজি, সেলফ-অ্যাসেম্বলি অফ (ম্যাক্রো) মলিকিউলস ইন ওয়াটার কিংবা সমতুল্য বিষয়ে আগে গবেষণামূলক কাজের অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়। কারণ ওই অভিজ্ঞতা এবং পদপ্রার্থীর মেধার নিরিখে সংশ্লিষ্ট নিয়োগের জন্য বাছাই পর্ব শুরু হবে। এর পরে ইন্টারভিউয়ের মাধ্যমে তাঁদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। প্রতিষ্ঠানের নিয়মানুসারে নিযুক্তদের সাম্মানিক প্রদান করা হবে।

এই কাজে নিযুক্তদের ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত বহাল রাখা হবে। তবে পরবর্তী এক বছরের জন্য কাজের মেয়াদ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আগ্রহী প্রার্থীদের ইমেল মারফত আবেদনপত্র জমা দিতে হবে। ওই আবেদনের সঙ্গে জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং কর্মজীবনের শংসাপত্রের মতো গুরুত্বপূর্ণ নথি জমা দিতে হবে। আবেদন গ্রহণ করা হবে ২৫ মে পর্যন্ত। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE