Advertisement
০১ জুন ২০২৪
Manthan in Cannes 2024

কান চলচ্চিত্র উৎসবে মায়ের অভিনীত ছবির প্রদর্শন! কী বললেন স্মিতা-পুত্র প্রতীক বব্বর?

চলতি কান চলচ্চিত্র উৎসবে দেখানো হবে স্মিতা পাতিল অভিনীত, শ্যাম বেনেগা‌ল নির্দেশিত বহু চর্চিত ছবি ‘মন্থন’। আবেগঘন পুত্র প্রতীক বব্বর।

Prateik Patil Babbar is full of pride as late mom Smita Patil’s film Manthan to be screened at Cannes

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১৭:৩০
Share: Save:

৭৭তম কান চলচ্চিত্র উৎসবের ক্লাসিক বিভাগে প্রদর্শিত হবে শ্যাম বেনেগাল পরিচালিত ছবি ‘মন্থন’-এর ‘রেস্টোর্ড’ সংস্করণ। ১৯৭৬ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিতে অভিনয় করেছিলেন স্মিতা পাতিল, নাসিরুদ্দিন শাহ ও গিরিশ কারনাড। এই প্রসঙ্গে সম্প্রতি একটি সাক্ষাৎকারে স্মিতার পুত্র অভিনেতা প্রতীক বব্বর তাঁর উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

উৎসবে ছবিটির প্রদর্শন উপলক্ষে উপস্থিতি থাকবেন প্রতীক। সম্প্রতি একটি সাক্ষাৎকারে এই প্রসঙ্গে প্রতীক বলেন, ‘‘কাকতালীয় ভাবে আমিও এ বার প্রথম কানে যাচ্ছি। ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে অন্যতম সেরা অভিনেত্রী হিসেবে মায়ের ছবি নিয়ে উৎসবে উপস্থিত থাকা আমার কাছে অত্যন্ত গর্বের।’’

মৃত্যুর ৪৮ বছর পরেও স্মিতার কাজ নিয়ে চর্চা দেখে আপ্লুত প্রতীক। ‘ধোবি ঘাট’ ছবির অভিনেতা বলেন, ‘‘আমি জানি মায়ের পর আমার কাঁধে গুরুদায়িত্ব। কোনও দিন সেই দায়িত্ব পালন করতে পারব কি না জানি না। তবে ওঁর কাজকে সব সময়েই আমি সম্মানের সঙ্গে নিজের মধ্যে ধারণ করি। আশা করছি, কোনও দিন নিজের ছবি নিয়েও এই উৎসবে আমি যেতে পারব।’’

‘মন্থন’ ভারতের প্রথম ‘ক্রাউড ফান্ডেড’ ছবি। প্রায় ৫ লক্ষ চাষি প্রত্যেকে ২ টাকা করে দিয়েছিলেন পরিচালককে। সেই টাকায় তৈরি হয়েছিল ছবিটি। ১৯৭৭ সালে সেরা ছবির জাতীয় পুরস্কার জেতে ‘মন্থন’। বিজয় তেণ্ডুলকরের ঝুলিতে আসে সেরা চিত্রনাট্যকারের সম্মান। ছবিটির ‘রেস্টোরেশন’ করেছে শিবেন্দ্র সিংহ দুঙ্গারপুরের সংস্থা ‘ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prateik Babbar Smita Patil Cannes Film Festival
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE