Advertisement
০১ জুন ২০২৪
Mammootty faces Criticism

ব্রাহ্মণ্যবাদ-বিরোধী চরিত্রে অভিনয়, সাইবার আক্রমণের শিকার দক্ষিণী তারকা মাম্মুট্টি

‘পুঝু’ ছবিতে মাম্মুট্টি অভিনীত ‘কুত্তান’ চরিত্রটি নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। অভিনেতার আগামী ছবি বয়কটের ডাক দিয়েছে একদল দক্ষিণপন্থী। অভিনেতার সমর্থনে এগিয়ে এলেন কিছু রাজনৈতিক নেতা এবং মন্ত্রী।

Image of Mammootty

মাম্মুট্টি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১৭:৪৭
Share: Save:

সাইবার আক্রমণের কবলে দক্ষিণী তারকা মাম্মুটি। ব্রাহ্মণ্যবাদ-বিরোধী চরিত্রে অভিনয় করার ফলে দক্ষিণপন্থী সমর্থনকারীদের রোষের মুখে পড়েন তিনি। ‘পুঝু’ ছবিতে মাম্মুটি অভিনীত ‘কুত্তান’ চরিত্রটি নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। বছর দুয়েক আগে মুক্তি পায় এই মালয়ালম ছবিটি। ছবির পরিচালক রথিনা পিটি-র স্বামীর একটি মন্তব্য ঘিরে ঘটনার সূত্রপাত। সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি জানান, উচ্চ বর্ণের হিন্দু সম্প্রদায়কে কাঠগড়ায় দাঁড় করানো এই ছবির মূল উদ্দেশ্য।

মনস্ত্বাত্বিক জটিলতার প্রেক্ষাপটে তৈরি এই ছবিতে উচ্চ বর্ণের ব্রাহ্মণের চরিত্রে অভিনয় করেছেন মাম্মুটি। নিম্ন বর্ণের এক ব্যক্তির সঙ্গে বোনের বিয়ে প্রসঙ্গে বিরোধিতা করে এই চরিত্র। সমাজমাধ্যমে কটাক্ষের শিকার হয়েছেন অভিনেতা। কেউ অভিনেতার আগামী ছবি বয়কটের ডাক দিয়েছেন। অভিনেতার পুরো নাম (মহম্মদ কুট্টি পানাপরাম্বিল ইসমাইল মাম্মুট্টি) নিয়েও আক্রমণ করেছেন কেউ কেউ।

বিতর্ক আরও ঘনীভূত হলে অভিনেতার সমর্থনে এগিয়ে আসেন কিছু রাজনৈতিক নেতা এবং মন্ত্রী। রাজ্যের রাজস্ব মন্ত্রীর কথায়, “মাম্মুট্টি মালয়ালিদের গর্ব। তাঁকে ‘মহম্মদ’ সম্বোধন করে সঙ্ঘের রাজনীতি করা অনর্থক। এটা কেরল।”

ঘটনা নিয়ে কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপালের বক্তব্য, “সঙ্ঘের রাজনৈতিক বক্তব্য কখনও কেরলের ধর্মনিরপেক্ষ সমাজের উপর প্রভাব ফেলতে পারবে না।” তিনি আরও জানিয়েছেন, মাম্মুটির নিজস্ব রাজনৈতিক মতামত ও অভিনয় দক্ষতা রয়েছে। ফলে তাঁকে অপদস্থ করার প্রচেষ্টা বিফলে যাবে। বিতর্ক নিয়ে মুখ খোলেননি মাম্মুট্টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE