Advertisement
১৩ জুন ২০২৪
Chicken Vs Egg

মুরগির মাংস না কি ডিম? শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে কোন খাবারটি বেশি খাবেন?

মুরগির মাংস এবং ডিম— এই দুই খাবারেই প্রোটিন আছে ভরপুর পরিমাণে, তবে সম পরিমাণে নয়। সে ক্ষেত্রে প্রোটিনের চাহিদা মেটাতে ডিম না কি মুরগির মাংস— কোনটি বেশি ভরসাযোগ্য?

মাংস না কি ডিম?

মাংস না কি ডিম? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১২:০৮
Share: Save:

ওজন ঝরানো থেকে শুরু করে রোগ প্রতিরোধ ক্ষমতার অধিকারী হওয়া— শরীরে প্রোটিন পর্যাপ্ত পরিমাণে থাকলে সুস্থ থাকার জন্য ওষুধ খাওয়ার দরকার পড়ে না। সে জন্য প্রোটিনসমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া জরুরি। মূলত আমিষ খাবারে প্রোটিনের পরিমাণ বেশি। কিন্তু আমিষ খাবারেরও শেষ নেই। প্রোটিন সমৃদ্ধ হওয়ার প্রতিযোগিতায় একেবারে সামনের সারিতে রয়েছে মুরগির মাংস এবং ডিম। এই দুই খাবারেই প্রোটিন আছে ভরপুর পরিমাণে, তবে সম পরিমাণে নয়। সে ক্ষেত্রে প্রোটিনের চাহিদা মেটাতে ডিম না কি মুরগির মাংস— কোনটি বেশি ভরসাযোগ্য?

ছোট থেকে বড়— চিকেনের নানা পদ খেতে ভালবাসেন সকলেই। ছুটির দিন বলে নয়, মাঝেমাঝেই দুপুর কিংবা রাতের খাবারে চিকেন থাকেই। স্বাদ এবং স্বাস্থ্যের যত্ন এক সঙ্গে নেয় বলেই, মুরগির মাংসের প্রতি অনেকেরই ভালবাসা আছে। মুরগির পাঁজরের দিকের মাংসেই প্রোটিন থাকে সবচেয়ে বেশি। শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করতে মুরগির মাংস চোখ বন্ধ করে অন্যতম বিকল্প হতে পারে।

অন্য দিকে পিছিয়ে নেই ডিমও। বিশেষ করে ডিমের সাদা অংশে প্রোটিন আছে সব চেয়ে বেশি। একটি গোটা ডিমে প্রোটিনের পরিমাণ ৬ গ্রাম। তবে প্রোটিনের পরিমাণের দিক থেকে মুরগির মাংস এগিয়ে আছে। শরীরের যত্ন নিতে প্রোটিন খাওয়া জরুরি, তবে তাই বলে অন্যান্য স্বাস্থ্য উপাদানগুলিকেও অবহেলা করা উচিত নয়। প্রোটিনের পাশাপাশি মুরগির মাংসে রয়েছে ভিটামিন এবং মিনারেলস, ফসফেরাস, ভিটামিন বি।

মুরগির মাংসের মতো ডিমেও প্রোটিন ছাড়া আরও অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। তার মধ্যে অন্যতম ভিটামিন ডি, ভিটামিন বি১২, রাইবোফ্ল্যাভিন, কোলিন। প্রতিটি উপাদান সুস্থ থাকতে সাহায্য করে।

ডিম এবং মাংস— দুই-ই স্বাস্থ্যগুণে অনন্য। সে ক্ষেত্রে সুস্থ থাকতে কোনটির উপর বেশি ভরসা রাখা জরুরি? পুষ্টিবিদেরা জানাচ্ছেন, প্রোটিনের চাহিদা মেটাতে মুরগির মাংস বেশি উপকারী, ডিমের চেয়ে। তাই বলে ডিম খাওয়ার কোনও সুফল নেই, তা একেবারেই নয়। ডিম খেলেও প্রোটিন পাবে শরীর, তবে মাংস শরীরে প্রোটিনের শূন্যস্থান দ্রুত পূরণ করবে। প্রোটিন কম থাকলেও অন্যান্য পুষ্টিগুণ আবার মুরগির মাংস অপেক্ষা ডিমে বেশি। তাই শরীরে যাতে বাকি উপাদানগুলির ঘাটতি না দেখা দেয়, তার জন্য ডিমও খেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Protein Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE