Advertisement
১৭ মে ২০২৪
ICC T20 World Cup

বিশ্বকাপ দলে মুম্বইয়ের চার, সুযোগ ঋষভ, কুলদীপ, শিবমকে, দলে আছেন কলকাতার ফিনিশার?

৫ জুন নিউ ইয়র্কে ভারত আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ খেলে তাঁদের বিশ্বকাপ অভিযান শুরু করবে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
আমদাবাদ শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ২২:১৩
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা। ১৫ জনের নাম ঘোষণা করল ভারতীয় ক্রিকেটের সর্বনিয়ামক সংস্থা বিসিসিআই। এক্স হ্যান্ডেলে পোস্ট করা ভারতীয় দলের যে তালিকা দেওয়া হয়েছে, সেখানে রয়েছেন মুম্বই ইন্ডিয়ানসের চার ক্রিকেটার। রোহিত শর্মা ভারতীয় দলের অধিনায়ক। তিনি ‘ডেপুটি’ হিসাবে পাচ্ছেন তাঁর মুম্বই দলের সতীর্থ হার্দিক পাণ্ড্যকে। দলে রয়েছেন এমআইয়ের আরও দুই তারকা সূর্যকুমার যাদব এবং যশপ্রীত বুমরা। আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজে আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৫ জনের দলে সুযোগ পেয়েছেন দিল্লি এবং রাজস্থান ফ্র্যাঞ্চাইজ়ির ৩ জন করে ক্রিকেটার। ভারতীয় দলে কামব্যাক হল ঋষভ পন্থের। দ্বিতীয় উইকেট রক্ষক হিসাবে থাকছেন রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসন। আলোচনা হলেও আপাতত বিদেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সুযোগ পেলেন না কেএল রাহুল। ব্যাটার হিসাবে দলে রয়েছেন রাজস্থানের যশস্বী জয়সওয়াল। ভারতীয় দলের অলরাউন্ডার বিভাগে থাকছেন অক্ষর পটেল, রবীন্দ্র জাদেজা, শিবম দুবে। জাদেজা এবং দুবে দু’জনেই চেন্নাই সুপার কিংসের ক্রিকেটার। স্পিনার হিসাবে আবার দেখা যেতে পারে কুলচা জুটি। কারণ, ১৫ জনের দলে রাখা হল কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চহালকে। এই দলে রয়েছেন আরশদীপ সিংহের মতো জোরে বোলারও।

দলে নেই কেকেআরের কোনও ক্রিকেটারই। তবে হ্যাঁ যে রিজার্ভ বেঞ্চ তৈরি রাখা হয়েছে, সেখানে রয়েছেন কলকাতার রিঙ্কু সিংহ। রয়েছেন গুজরাত অধিনায়ক শুভমন গিল, দিল্লির বাঁ হাতি বোলার খলিল আহমেদ এবং রাজস্থান রয়্যালসের আবেশ খান।

এ দিন আমেদাবাদের একটি বিলাসবহুল হোটেলে বৈঠক করেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ এবং ভারতীয় দলের প্রধান নির্বাচক অজিত আগরকর। তারপরই এই ১৫ জনের দল ঘোষণা করা হয়। ২ জুন আমেরিকা এবং কানাডা ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু। ৫ জুন নিউ ইয়র্কে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ খেলে ভারত বিশ্বকাপ অভিযান শুরু করবে।

ভারতীয় স্কোয়াড:

১. রোহিত শর্মা (অধিনায়ক)

২. হার্দিক পাণ্ড্য (সহ অধিনায়ক)

৩. বিরাট কোহলি

৪. সূর্যকুমার যাদব

৫. যশস্বী জয়সওয়াল

৬. ঋষভ পন্থ

৭. সঞ্জু স্যামসন

৮. রবীন্দ্র জাদেজা

৯. শিবম দুবে

১০. অক্ষর পটেল

১১. কুলদীপ যাদব

১২. যুজবেন্দ্র চহাল

১৩. যশপ্রীত বুমরা

১৪. আরশদীপ সিংহ

১৫. মহম্মদ সিরাজ

রিজ়ার্ভ বেঞ্চ: শুভমন গিল, রিঙ্কু সিংহ, খলিল আহমেদ, আবেশ খান

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE