Advertisement
১৭ মে ২০২৪
BSF

বিশেষ কোড ব্যবহার করে পাচারের চেষ্টা, কোটি টাকার সোনা-সহ নদিয়ায় বিএসএফের হাতে ধৃত এক

জিজ্ঞাসাবাদে ধৃত দাবি করেছেন, তিনি চাষের কাজে সীমান্তে গিয়েছিলেন। তখন তাঁকে বাংলাদেশের এক পাচারকারী ওই সোনার টুকরো দিয়ে এক ভারতীয়ের কাছে পৌঁছে দেওয়ার প্রস্তাব দেন।

gold

উদ্ধার হওয়া সোনা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
তেহট্ট শেষ আপডেট: ০১ মে ২০২৪ ১৫:০৮
Share: Save:

বিএসএফের তৎপরতায় আবার পাচারের ছক বানচাল হল ভারত-বাংলাদেশ সীমান্তে। প্রায় ৮৪.‌৭ লক্ষ টাকার সোনা উদ্ধারের পাশাপাশি এক পাচারকারীকে গ্রেফতার করা হয়েছে নদিয়ার তেহট্টে। পুলিশ সূত্রে খবর, ধৃতের নাম ফিদেল শেখ। তাঁর বাড়ি তেহট্ট থানার নবীনগরের এলাকায়।

বিএসএফের একটি সূত্রে খবর, মঙ্গলবার রাতে নদিয়ায় বিএসএফের ৮৪ ব্যাটালিয়নের সীমান্ত চৌকির জওয়ানরা আটটি সোনার টুকরো-সহ এক পাচারকারীকে আটক করেছেন। চোরাকারবারিরা এই সোনা বাংলাদেশ থেকে ভারতে পাচারের চেষ্টা করছিলেন বলে জানা গিয়েছে। বাজেয়াপ্ত সোনার ওজন ১১৬১.৯ গ্রাম এবং তার আনুমানিক মূল্য প্রায় ১ কোটি টাকা। গোপন সূত্রে খবর পেয়ে গত মঙ্গলবার দুপুরে পাচারকারী ভারতীয় নাগরিককে আটক করে জওয়ানরা। ধৃতের বাড়ি নদিয়া জেলায়। উদ্ধার হওয়া আটটি সোনার টুকরো চাপড়ায় শুল্ক দফতরকে হস্তান্তর করা হয়েছে।

জিজ্ঞাসাবাদে ধৃত দাবি করেছেন, তিনি চাষের কাজে সীমান্তে গিয়েছিলেন। তখন তাঁকে বাংলাদেশের এক পাচারকারী ওই সোনার টুকরো দিয়ে এক ভারতীয়ের কাছে পৌঁছে দেওয়ার প্রস্তাব দেন। বিনিময়ে নগদ পাঁচ হাজার টাকা পাবেন বলায় রাজি হয়ে যান ফিদেল। তদন্তকারীদের সূত্রে খবর, ওই সোনা হস্তান্তরের জন্য একটি ‘কোড’ ব্যবহার করতে বলা হয়েছিল ধৃতকে। বল হয়েছিল, ‘৭৮৬-৯-দ্য রয়্যাল বেঙ্গল টাইগার’ বললেই এ পারে থাকা পাচারকারী বুঝে নেবেন কে পাঠিয়েছেন ওই সোনা।

এই গ্রেফতারি নিয়ে বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি একে আর্য বলেন, ‘‘সোনা পাচারের নতুন নতুন পদ্ধতি ভেস্তে দিয়ে এপ্রিল মাসেই প্রায় ১০ কোটি টাকার অবৈধ সোনা বাজেয়াপ্ত করা হয়েছে। এই অভিযান লাগাতার চলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BSF arres Gold Smuggling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE