Advertisement
০১ জুন ২০২৪
West Bengal Weather Update

গরমের দাপট গাঙ্গেয় বঙ্গে, শুক্র থেকে আরও বাড়বে তাপমাত্রা, বৃষ্টি কি বিদায় নিল, কী বলছে আলিপুর?

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১.১ ডিগ্রি বেশি। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ১০:৫৯
Share: Save:

আবারও গরমের দাপট ফিরছে কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গে। বাতাসে বাড়তি আর্দ্রতার ফলে বাড়ছে অস্বস্তিও। বাতাসে বাড়তি আর্দ্রতার কারণে আকাশ আংশিক মেঘলা থাকবে।

সকাল থেকে আকাশ আংশিক মেঘলা থাকলেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বরং বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি হওয়ার কারণে ভ্যাপসা গরম থাকতে পারে। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১.১ ডিগ্রি বেশি। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ০.৮ ডিগ্রি কম।

বুধবার পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। তবে এই দুই জেলা ছাড়া দক্ষিণবঙ্গের অন্য কোনও জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলার কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির পাশাপাশি বইতে পারে ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও। উত্তরবঙ্গের এই জেলাগুলিতে রবিবার পর্যন্ত বৃষ্টি চলতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

শুক্রবার থেকে তাপমাত্রা ধীরে ধীরে বৃদ্ধি পেতে শুরু করবে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও গরম বাড়বে। তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। তবে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে কি না, সেই বিষয়ে এখনও কিছু জানায়নি আবহাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE