Advertisement
১৬ জুন ২০২৪
Foods good for Heart Health

মাঝেমাঝেই ঝিঁঝি ধরে! শরীরে রক্ত সঞ্চালনে সমস্যা নয় তো? ডায়েটে রাখুন ৩ রকম খাবার

রক্তপ্রবাহের গতি শ্লথ হলে অল্পেই ক্লান্ত হয়ে পড়ার মতো লক্ষণও দেখা যায়। নিয়মিত শরীরচর্চা করলে যেমন এই সমস্যা নিয়ন্ত্রণে রাখা যায়, তেমনই কিছু খাবার রয়েছে, যা নিয়মিত খেলে শরীরে রক্ত সঞ্চালনের হার কিছুটা হলেও উন্নত করা যেতে পারে।

হৃদ্‌যন্ত্র ভাল রাখতেও শরীরে রক্ত সঞ্চালন ভাল হওয়া জরুরি।

হৃদ্‌যন্ত্র ভাল রাখতেও শরীরে রক্ত সঞ্চালন ভাল হওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ১৩:২৩
Share: Save:

অনেক ক্ষণ ধরে পা ঝুলিয়ে বসে থাকলে ঝিঁঝি ধরে যায়। অনেক সময় হাতে ভর দিয়ে শুলেও এমনটা হতে পারে। কখনও হাতে, পায়ে সুচ ফোটার মতো অনুভূতিও হয়। হৃদ্‌যন্ত্র থেকে পরিস্রুত রক্ত সারা শরীরে স্বাভাবিক ভাবে ছড়িয়ে না পড়লে শারীরবৃত্তীয় নানা কাজকর্ম বিঘ্নিত হতে পারে বলেই মত চিকিৎসকেদের। শরীরে রক্ত সঞ্চালন ঠিক মতো না হলে হৃদ্‌রোগেরও ঝুঁকি বাড়ে। রক্তপ্রবাহের গতি শ্লথ হলে অল্পতে ক্লান্ত হয়ে পড়ার মতো লক্ষণও দেখা যায়। নিয়মিত শরীরচর্চা করলে যেমন এই সমস্যা নিয়ন্ত্রণে রাখা যায়, তেমনই কিছু খাবার রয়েছে, যা নিয়মিত খেলে শরীরে রক্ত সঞ্চালনের হার কিছুটা হলেও উন্নত করা যেতে পারে।

১. লাল রঙের ফল, সব্জি

খাবারের তালিকায় বেদানা, গাজর, বিট, পেঁয়াজ, লাল বেল পেপার, লাল নটে শাকের মতো সব্জি, ফল নিয়মিত খেতে হবে। পুষ্টিবিদেরা বলছেন, বেদানায় রয়েছে পরিফেলন এবং নাইট্রেট। যা রক্ত সঞ্চালনের পাশাপাশি রক্তে অক্সিজেনের মাত্রাও বাড়িয়ে তুলতে সাহায্য করে। বিট, গাজরের মতো সব্জিতে নাইট্রেটের পরিমাণ বেশি। যা সহজেই নাইট্রিক অক্সাইডে রূপান্তরিত হয়ে যায়। এই যৌগ শরীরের বিভিন্ন পেশির টিস্যুতে রক্তের প্রবাহ ভাল রাখে এবং রক্তবাহিকাগুলিকেও আরাম দেয়।

২. সাইট্রাস জাতীয় ফল

মুসাম্বি, কমলা, আমলকি, আঙুরে ভিটামিন সি এবং ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি। এই ফলগুলি খেলে রক্তের চাপ কমে। ফলে রক্তবাহিকায় যদি কোনও ভাবে প্রদাহ হয়, তা-ও নিয়ন্ত্রণে থাকে।

৩. বাদাম এবং বিভিন্ন রকম বীজ

প্রতি দিন পাঁচটি করে কাঠবাদাম, একটি আখরোট এবং বিভিন্ন ধরনের বীজ খেলেও রক্তের চাপ বশে থাকে। এই সমস্ত খাবারে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন ই এবং ফলিক অ্যাসিডের পরিমাণ বেশি। এই সমস্ত উপাদানই রক্ত সঞ্চালনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE