ক্যাফেতে সাধারণত গ্রাহক খাবারের দাম দেন। কিন্তু এ দেশে এমন এক ক্যাফে আছে যেখানে খাবার না খেলেও সময় কাটানোর জন্যও অর্থব্যয় করতে হয়। কেরলের কোচিতে রয়েছে এই ক্যাফে।

ছবি: সংগৃহীত

দেওয়াল চিত্রশিল্পী আথিরা মোহন এই অনন্য ক্যাফে শুরু করেছেন। আথিরা রাশিয়ার অ্যান্টি-ক্যাফের আদলে ‘জিভিকিউ টাইম ক্যাফে’ শুরু করেন। যেখানে খাবারের নয়, সময়ের দাম দিতে হয়।

ছবি: সংগৃহীত

যত ক্ষণ বসে সময় কাটাবেন এই ক্যাফেতে, সেই মতো টাকা আপনার খরচ হবে। ক্যাফেতে বসে খেতে চাইলে সঙ্গে করে খাবার আনতে পারবেন। অথবা ক্যাফে থেকেও খাবার কিনতে পারেন। তবে তার জন্য আলাদা মূল্য দিতে হবে।

ছবি: সংগৃহীত

 একটি সাক্ষাৎকারে আথিরা জানিয়েছেন, করোনার সময় বিলাসবহুল ব্যবসা যেমন শিল্পকলা, ভাস্কর্য ইত্যাদির অবস্থা শোচনীয় হয়। সেই সময় শিল্পকেন্দ্রিক নতুন কিছু করার পরিকল্পনা করেন তিনি।

ছবি: সংগৃহীত

 অনেক দিন থেকেই আথিরা নিজের ক্যাফে শুরু করতে চাইতেন। করোনার সময়টা সঠিক বলে তাঁর মনে হয়েছিল। বহু ক্যাফেতে কাজ করেছেন, এমনকি এই ব্যবসার হালহকিকত বুঝতে তিনি ওয়েটরের কাজও করেছেন।

ছবি: সংগৃহীত

কাজ করতে করতে তিনি বুঝতে পারেন, অনেক মানুষই আসেন, যাঁদের খাবার খাওয়ার ইচ্ছা না থাকলেও অস্বস্তিকর পরিস্থিতি এড়াতে খাবার অর্ডার করেন৷। ৭। তার পর বাবার কেনা ২৫ বছরের পুরনো বাড়িতে নতুন ভাবনায় সবুজে ঘেরা নান্দনিক এই টাইম ক্যাফে শুরু করেন।

ছবি: সংগৃহীত

এই ক্যাফেতে বহু মানুষ ভিড় করেন। আথিরা একটি অ্যাপের মাধ্যমে ক্যাফের সময় বুকিং করার প্রক্রিয়া চালু করার কথাও ভেবেছেন।

ছবি: সংগৃহীত

ভবিষ্যতে অন্যান্য শহরেও এ ধরনের ক্যাফে খোলার পরিকল্পনা করছেন আথিরা।

ছবি: সংগৃহীত