বয়স নির্বিশেষে চকোলেট প্রায় সকলের প্রিয়। স্বাদ অনুযায়ী চকোলেটের পছন্দের রকমফের হয়।

ছবি: সংগৃহীত

ডার্ক চকোলেট খাওয়া স্বাস্থ্যকর। এতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ডার্ক চকোলেট সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে।

ছবি: সংগৃহীত

ডার্ক চকোলেটে রয়েছে ম্যাগনেশিয়াম, যা রক্তচাপ কমাতে সাহায্য করে। ২০১২ সালে অস্ট্রেলিয়ার এক গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা পরীমিত পরিমাণে ডার্ক চকলেট খান, তাঁদের রক্তচাপ স্বাভাবিক থাকে।

ছবি: সংগৃহীত

শরীরে খারাপ কোলস্টেরলের মাত্রা বেশি হলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বৃদ্ধি পায়। ডার্ক চকোলেট খেলে খারাপ কোলেস্টেরল কমে এবং ভাল কোলেস্টেরল বাড়ে। বিজ্ঞানীদের দাবি, এতে হৃদরোগ আর স্ট্রোকের ঝুঁকি কমে।

ছবি: সংগৃহীত

বেশ কয়েকটি রিপোর্টে দাবি করা হয়েছে, মানসিক চাপ এবং উদ্বেগ কমাতে সাহায্য করে ডার্ক চকোলেট। অল্প পরিমাণে ডার্ক চকলেট খেলে মস্তিষ্কে ডোপামিন হরমোন নিঃসরণ হয়, যা মন ভাল রাখতে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে।

ছবি: সংগৃহীত

ডার্ক চকোলেট খেলে দীর্ঘ ক্ষণ খিদে পায় না। কারণ এতে প্রচুর মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে৷ যা মেটাবলিজ়মকে শক্তিশালী করে। খাওয়ার শেষে মিষ্টি খাওয়ার অভ্যাস আছে যাঁদের, তাঁরাও ডার্ক চকোলেট খেতে পারেন।

ছবি: সংগৃহীত

২০১২ সালে নটিংহাম বিশ্ববিদ্যালয়ের করা গবেষণায় বলা হয়েছে যে, ডার্ক চকোলেট খেলে কয়েক ঘণ্টার জন্য মস্তিষ্কে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়৷ এর ফলে কাজ করার এবং মনে রাখার ক্ষমতা বৃদ্ধি পায়। 

ছবি: সংগৃহীত

অন্য একটি গবেষণায় দাবি করা হয়েছে, ডার্ক চকোলেট খেলে স্মৃতিশক্তি ৩০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়।

ছবি: সংগৃহীত