Durga Puja 2022

পুজোর আগে ফিট থাকার মন্ত্র লুকিয়ে ফিটবিট ব্যান্ডে?

শুধু ব্যায়াম করে গেলেই তো আর হলো না। জানতে হবে রোজ কতটা মেদ ঝরছে আপনার শরীর থেকে।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৮:০৮
Share:

প্রতীকী ছবি

পুজোর আগে ফিট হতে চান। তাহলে ব্যায়ামতো করতেই হবে। কিন্তু তাই বলে শুধু ব্যায়াম করে গেলেই তো আর হলো না। জানতেও হবে রোজ কতটা মেদ ঝরছে আপনার শরীর থেকে। তাই পুজোর আগে একটা ফিট বিট ব্যান্ড কিনবেন ভাবছেন। এই প্রতিবেদনে আপনাদের জন্য রইল এমনই ৫টি ফিট বিট ব্যান্ডের হদিশ।

Advertisement

ফিট বিট ভার্সা ৩

এই স্মার্ট ঘড়িতে আছে জি পি এস, আলেক্সা, গুগল অ্যাসিস্ট্যান্ট এবং মিউসিক প্লে ব্যাকের মতোন সুবিধা। বিশেষ করে অ্যাথলিথদের জন্য এই ঘড়ি বেশ উপযোগী। এই ব্যান্ডে রয়েছে জি পি এস। আপনি আপনার ফোনটি বাড়িতে রেখেও শুধুমাত্র এই ব্যান্ডটি পরেই ব্যায়াম করতে যেতে পারবেন। ব্লুটুথ ব্যবহার করে আপনি ফোন কল ধরতে পারবেন, নোটিফিকেশন দেখতে পারবেন। এছাড়াও এতে আছে ফিটবিট পে।

Advertisement

এই ব্যান্ড আপনার হৃদস্পন্দন মাপতে সাহায্য করে। আপনি কতক্ষণ ঘুমোচ্ছেন তারও হিসেব রাখে। বর্তমানে এটির চারটি রং রয়েছে, থিসটিল ও সোনালি, গোলাপি ও সোনালি, মিডনাইট ব্লু ও সোনালি এবং কালো।

ফিটবিট চার্জ ৫

এই ব্যান্ড আপনার রোজকার রুটিন থেকে কিছু ডেটা সংগ্রহ করে, তার উপর নির্ভর করে আপনার রোজ কতটা শরীর চর্চা প্রয়োজন তা বলে দিতে পারে। এই স্মার্ট ব্যান্ডটি রোজ আপনার ঘুমোনোর সময়, কাজ করার সময় হৃদস্পন্দনের হারকে পরীক্ষা করে এই রায় দেয়।

এছাড়াও এই ব্যান্ডে আছে ব্লুটুথ কানেক্টিভিটি, ফিটবিট পে ও স্ট্যান্ডার্ড ফিটনেস ট্র্যাকিং এর মতো বৈশিষ্ট্য। ফিটবিট চার্জ ৫ এ আছে ইলেকট্রোডারমাল অ্যাক্টিভিটি বা ইডিএ ও ইসিজি সেন্সর। একবার চার্জ দিলেই চলে প্রায় সাতদিন পর্যন্ত।

ফিটবিট ইন্সপায়ার ২

এই ব্যান্ডটিতে রয়েছে ১৬৪ ফিট পর্যন্ত জলরোধক ক্ষমতা। একবার চার্জ দিলেই এই ঘড়ি চলে প্রায় ১০দিন। অনান্য ফিটবিট ব্যান্ডগুলির মতো এতে আছে স্টেপ কাউন্ট, ডিসটেন্স ট্র্যাকিং এর মতো সুবিধা। এই ব্যান্ডে আছে ডেইলি হার্ট রেট ট্র্যাকিং, মেন্সট্রুয়াল হেলথ ট্র্যাকিং, স্ট্রেস ম্যানেজমেন্ট টুল।

তবে অনান্য ফিটবিট ব্যান্ডগুলির মতো এতে বিল্ট ইন জিপিএস থাকে না। বা এই স্মার্ট ঘড়িতে নেই ভয়েস অ্যাসিসট্যান্ট, মিউসিক প্লে ও মোবাইল পেমেন্টের অপশন। এই ঘড়ির তিনটি রঙে পাওয়া যাচ্ছে কালো, গোলাপি ও সাদা।

ফিটবিট সেন্স

এটি একটি সর্বগুন সম্পন্ন স্মার্ট ঘড়ি। এতে আছে বিল্ট ইন জিপিএস, আলেক্সা, গুগল অ্যাসিসট্যান্ট ও স্কিন টেম্পারেচর মনিটরিং এর মতো বৈশিষ্ট্য। এছাড়াও আছে ইডিএ স্ট্রেস ট্র্যাকার। এই ঘড়িতে আছে ফিটবিট পে, এবং মিউসিক প্লে। ফিটবিট সেন্স ব্যান্ডটি কার্বন ও গ্রাফাইট, সেজ গ্রে ও সিলভার, এবং সাদা ও সোনালি রঙে পাওয়া যাচ্ছে।

ফিটবিট ভার্সা ২

ফিটবিট ভার্সা ২তেও ভার্সা ৩ এর মতোন আছে অ্যাক্টিভিটি, স্লিপ, হার্ট রেট ট্র্যাকার। পাবেন ব্লুটুথ ও আমাজন আলেক্সা কানেক্টিভিটি।যেহেতু এতে কোনও জিপিএস ট্র্যাকিং সিস্টেম নেই তাই এটি অ্যাথলিটদের কাছে একটু কম প্রিয়।

কালো ও কার্বন, পেটাল ও কপার রোস এবং স্টোন ও মিস গ্রে এই তিনটি রঙে পাওয়া যাচ্ছে ফিটবিট ভার্সা ২ স্মার্ট ঘড়ি।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন