কলোরাডো স্টেট ইউনিভার্সিটি পরিচালিত এই সমীক্ষা বলিতেছে, বায়ুদূষণ হইতে মানুষের মধ্যে আগ্রাসী ব্যবহার জন্মায়। আমেরিকা জুড়িয়া হিংসার প্রাবল্যের ইহাও নাকি একটি কারণ। দেখা গিয়াছে, বায়ুতে দূষিত পদার্থের সামান্য বৃদ্ধি হইলে, সেই দিন সংঘটিত হিংস্র আক্রমণের সংখ্যাও বৃদ্ধি পায়।
২০ অক্টোবর, ২০১৯
Heritage house
আবাহন দত্ত
আশি-নব্বইয়ের দশকে লেখাপড়ার সূত্রে প্রায় বছর দশেক ভাগলপুরে ছিলেন তিনি। যে দোকানে মিষ্টি খেতেন, সেটা দেখাতে নিয়ে গিয়েছিলেন। দোকানসুদ্ধ আস্ত গলিটাই আর খুঁজে পাওয়া গেল না! তার জায়গায় উঠেছে মাল্টিপ্লেক্স।
২০ অক্টোবর, ২০১৯
Protiva Bose
১৯১৫ খ্রিস্টাব্দের ১৩ মার্চ ঢাকা জেলার বিক্রমপুর পরগনার হাঁসাড়া গ্রামে জন্মগ্রহণ করেছিলেন প্রতিভাদেবী। প্রতিভা বসু’র প্রতিভার স্ফূরণ জন্মাবধি। ছোট থেকেই সুরেলাকণ্ঠী রানু (প্রতিভা’র ডাকনাম)।
২০ অক্টোবর, ২০১৯
Delhi main
অগ্নি রায় ও দিগন্ত বন্দ্যোপাধ্যায়
সরকারের বিভিন্ন বিল পাশ করা নিয়ে সাংসদদের ভোটাভুটির ঘটনা নিত্যনৈমিত্তিক। কিন্তু ভোটের বিষয় যদি হয় খোদ সংসদই? এমনই ঘটনার সাক্ষী হতে চলেছে রাজধানী। বিরানব্বই বছরের পুরনো সংসদ ভবনটি সংস্কারের চিন্তাভাবনা করছে কেন্দ্র।
২০ অক্টোবর, ২০১৯
Abhijit Banerjee
অন্য দিকে এক কেন্দ্রীয় মন্ত্রী অভিজিৎবাবুকে ‘বাম ঘেঁষা’ হিসেবে চিহ্নিত করেছেন। দরিদ্রদের অবস্থার উন্নতির কথা বলেছেন বলে অভিজিৎবাবু বাম ঘেঁষা! তাঁকে ‘বাম-ঘেঁষা’ বলে মন্ত্রিমশাই এক দিকে স্বীকার করে নিলেন যে প্রকৃত বামপন্থী প্রকৃত গরিবদরদি।
২০ অক্টোবর, ২০১৯
Kakmari
সংবাদমাধ্যম থেকে জানা গিয়েছে, প্রণব মণ্ডল নামে এক মৎস্যজীবীকে বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) আটকে রাখে। দু’জনকে ছেড়ে দেয়। প্রণবকে ছাড়াতে বিএসএফ জওয়ানেরা বাকি দুই মৎস্যজীবীকে নিয়ে বিজিবি-র সঙ্গে ‘ফ্ল্যাগ মিটিং’ করতে যায়। এবং পরে উভয় পক্ষের মধ্যে গন্ডগোল শুরু হয়। 
২০ অক্টোবর, ২০১৯
Rape Victim
সেই সম্ভাবনার প্রতি ইঙ্গিত করিয়াই যেন ওই তরুণী সংবাদমাধ্যমকে বলিয়াছেন, কেবল অর্থ দিয়া ধর্ষিতের জীবন বদল করা সম্ভব নহে। তাঁহার বক্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
১৯ অক্টোবর, ২০১৯
Mid Day Meal
কিন্তু, এই সকল সমস্যাই সমাধানযোগ্য। বেসরকারিকরণের বিরোধিতা না করিয়া সেই সমাধানের পথগুলি সন্ধান করাই বিধেয় নয় কি? এই প্রশ্নের দ্ব্যর্থহীন উত্তর— না। ভারতে এমন বহু ক্ষেত্রে সরকারের উপস্থিতি প্রবল, যাহা সম্পূর্ণত বেসরকারি হাতে থাকাই বিধেয়।
১৯ অক্টোবর, ২০১৯
Student agitation
স্থবির দাশগুপ্ত
প্রতিবাদী লোকজন দুই প্রকার: বর্ণময় আর বর্ণহীন। বর্ণময় মানে, উচ্চবর্ণ; তারা সমাজ-সংসারের নানা‌ প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থাকে, ব্যক্ত অব্যক্ত নানা‌ ক্ষমতার ভাগিদারও হয়। তারা ভদ্রলোক, বিদ্যাবোঝাই।
১৯ অক্টোবর, ২০১৯
Iran
সোনালী দত্ত
সংবাদপত্রে এই মহিলাদের ‘স্বাধীনতার নারী’ আখ্যা দেওয়া হচ্ছে। শুধু ইরানি মেয়েরা নন, সারা বিশ্বই এই ঘটনা নিয়ে আপ্লুত। তবে উল্টো প্রশ্নও আছে। ইরানে সত্যিই নারীমুক্তি ঘটল?
১৯ অক্টোবর, ২০১৯
Ishwar Chandra Vidyasagar
এই প্রকৃত সত্যটি আমরা কিছুতেই স্বীকার করি না যে, বিদ্যাসাগরের উদ্যোগটি ‘ফ্লপ’ করল আমাদেরই ঔদাসীন্যে, মনের ভেতরকার বিরোধিতায়।
১৮ অক্টোবর, ২০১৯
Abhijit Banerjee and Esther Duflo
আরে, কী সব ভাবছিলাম! স্ত্রী-ও তো যে সে নন। অভিজিৎবাবুর স্ত্রী এস্থার দুফলো স্বয়ং এক জন  অর্থনীতিবিদ। এ বার পরিষ্কার হল বিষয়টা। ভদ্রমহিলা নিজের যোগ্যতাতেই নোবেল পাচ্ছেন অর্থনীতিতে।
১৯ অক্টোবর, ২০১৯
Assam
এই অনুপ্রবেশকারীদের সাধারণত দু’ভাবে দেখা হয়ে থাকে। শ্রমিক হিসেবে এবং শরণার্থী হিসেবে। অনুপ্রবেশকারীদের আগমন সেখানেই ইতিবাচক হয় যেখানে দেশি শ্রমিক এবং ভিন্‌ দেশি শ্রমিকেরা অর্থনীতিতে যোগদানের সমান সুযোগ পান।
১৯ অক্টোবর, ২০১৯
Writing
বিমল মিত্র নিজেও তখন বিভিন্ন নামী পত্রিকার পুজো সংখ্যার অপরিহার্য লেখক। তবে পুজোসংখ্যায়  লেখার সংখ্যার বিচারে তিনি নরেন্দ্রনাথের ধারেপাশে আসবেন না, বলাই যায়। নরেন্দ্রনাথ তখন বন্ধু নারায়ণ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে পাল্লা দিয়ে পুজোসংখ্যায় গল্প লেখেন।
১৯ অক্টোবর, ২০১৯
Festival
সময় ধীরে ধীরে এগিয়েছে। মেয়েরাও অন্দরমহল থেকে একটু একটু করে বাইরে পা রেখেছেন। সত্তরের দশকেও মেয়েরা একা একা উৎসবে শামিল হতেন না।
১৯ অক্টোবর, ২০১৯
Hunger index
স্মরণ করাইয়া দেওয়া বিধেয় যে ব্যর্থতা শুধু বর্তমান সরকারেরই নহে, তাহার পূর্বসূরিদেরও। গত উনিশ বৎসরে কেন্দ্রে ইউপিএ জোট ক্ষমতায় ছিল দশ বৎসর, আর এনডিএ নয় বৎসরের অধিক।
১৮ অক্টোবর, ২০১৯
Sourav Ganguly and Abhijit Banerjee
নানান দিক দিয়াই সৌরভের এই আরোহণ গুরুত্বপূর্ণ। ভারতীয় ক্রিকেট বোর্ডের নিয়ামক সংস্থাটির ভাবমূর্তি গত কয়েক বৎসরে চরম ক্ষতিগ্রস্ত। ভূরি ভূরি দুর্নীতির অভিযোগ উঠিয়াছে, রাজনৈতিক ও দলীয়-উপদলীয় কোন্দলের ঘূর্ণিতে পঙ্কিল হইয়াছে ক্রিকেট-প্রশাসন।
১৮ অক্টোবর, ২০১৯
Donald Trump and Boris Johnson
সেমন্তী ঘোষ
গত মাসের শেষে লন্ডনে যখন বরিস জনসন হঠাৎ করে পার্লামেন্ট অধিবেশনের পালা পাঁচ সপ্তাহের জন্য বন্ধ করে দিতে চেয়ে ইংল্যান্ডের রানিকে চিঠি লিখলেন, আর ব্রিটিশ সুপ্রিম কোর্টের বিচারকরা বললেন যে তা সম্পূর্ণত বেআইনি, প্রথাবিরুদ্ধ— তখন জনসন কী ভাবে তার মোকাবিলা করলেন, সেটাই দেখা যাক।
১৮ অক্টোবর, ২০১৯
Girl child
পিয়ালী পাল
কন্যাসন্তান যে বোঝা, দেশের মহিলাপুরুষ অনুপাতই বলে দেয়। এক হাজার পুরুষ প্রতি মহিলার সংখ্যা ৯৪৩ (২০১১ জনগণনা)। অন্য দিকে, ন্যূনতম বিয়ের বয়স নিয়ে রাষ্ট্রের আইনকে বুড়ো আঙুল দেখিয়ে দেশে অপ্রাপ্তবয়সি বিবাহিত ছেলেমেয়ের সংখ্যা এক কোটি একুশ লক্ষ।
১৮ অক্টোবর, ২০১৯
Geonkhali
খড়্গপুরের দমদমায় খড়্গপুর জংশন উদ্বোধন হল ১৮৯৯ সালের ১ জানুয়ারি। ডিভিশন অফিস হল। দেশের বিভিন্ন প্রান্তের বাসিন্দা কর্মসূত্রে এলেন। তৈরি হল ‘মিনি ভারত’।
১৮ অক্টোবর, ২০১৯
Abhijit Banerjee
ভারতীয়-আমেরিকান পরিচয়ে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের অর্থনীতিতে নোবেল প্রাপ্তি সকল ভারতবাসীর গর্বের বিষয়। কিন্তু বাঙালি তাঁর পিতৃপরিচয়ে তাঁকে ‘বাঙালি’ হিসেবে ভূষিত করে অধিক গর্ব বোধের কারণ খুঁজে পেল, শুধু ভারতীয় হিসেবে নয়।
১৮ অক্টোবর, ২০১৯
Polymorphous artists
আগে এই বহুরূপীরা অনেকেই তাবিজ-খুপি, জরি-বুটি বিক্রির পাশাপাশি ভালুক-বাঁদর-ধনেশপাখি নিয়ে খেলা দেখিয়েছেন। যাযাবর-শিকারজীবী এই জনগোষ্ঠী সমতলে এসে  খুঁজে নেওয়ার চেষ্টা করেছেন জীবিকা।
১৮ অক্টোবর, ২০১৯
Woman
ভারতের পপুলেশন রিসার্চ ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, ২০০০ থেকে ২০১৪ সালে শুধু স্ত্রী ভ্রুণের গর্ভপাত ঘটানোর সংখ্যাটি ১২৭৭১০৪৩। একবার ভেবে দেখুন, গড়ে দৈনিক ২৩৩২টি এই ধরনের অপকর্ম করা হয়েছে।
১৮ অক্টোবর, ২০১৯
Lamp
যৌথ বাড়ির ঘরে ঘরে প্রণাম-কোলাকুলির ঘটা। কারও কাছে নারকেল তক্তি, নারকেল নাড়ু, তিলের নাড়ু অথবা মুড়ির মোয়া আর কোনও জেঠিমা বা কাকিমার ঘরে হয়তো ঘুগনির দারুণ গন্ধ। মুখ মিষ্টির পর ওই ঝাল ঝাল স্বাদ!
১৮ অক্টোবর, ২০১৯
Sahela festival
সমমনোভাবাপন্ন মানুষের ঐক্যবদ্ধ হওয়ার প্রবণতা সহজাত। সেই কারণে আদি অনন্তকাল থেকেই মানুষ থেকেছে একত্রিত হয়ে। একসঙ্গে। কিন্তু সভ্যতা যত উন্নত হয়েছে, যত জটিল হয়েছে সমাজ ব্যবস্থা, এই সহজাত প্রবৃত্তির উপর তত বেশি চেপে বসেছে ঠুনকো রীতি-নীতি-প্রথা।
১৮ অক্টোবর, ২০১৯
Protest
এ বারেও ‘হিন্দি দিবসে’ একটি মন্তব্যকে কেন্দ্র করেও বিরোধিতার ছবি দেখা গিয়েছে। সোশ্যাল মিডিয়ার দৌলতে সেই বিরোধিতার প্রবণতাগুলিকে আমরা দু’টি মোটা দাগে ভাগ করতে পারি।
১৮ অক্টোবর, ২০১৯
RTI
চব্বিশ বৎসর পূর্বে তথ্যের অধিকার চাহিয়া আন্দোলন করিয়াছিলেন দরিদ্র কৃষক ও মজুর। সেই আইন পাশ হইয়াছিল চৌদ্দ বৎসর পূর্বে।
১৭ অক্টোবর, ২০১৯
St. Xaviers College
ভিন্নতার এই শিক্ষা জরুরি এবং সময়োপযোগী। বিশেষত সাম্প্রতিক অসহিষ্ণুতার আবহে। অসহিষ্ণুতা ক্রমবর্ধমান। ভারতে, সারা পৃথিবীতেও। কারণ, মানুষ এক বিচিত্র বধিরতায় ভুগিতেছে।
১৭ অক্টোবর, ২০১৯
Babri Masjid
প্রেমাংশু চৌধুরী
দু’বছর আগে যোগী আদিত্যনাথ মুখ্যমন্ত্রী হওয়ার পরে অযোধ্যা যেতে হয়েছিল। বৃদ্ধ মানুষটির সঙ্গে দেখা হয়নি। হতাশার বদলে দেখেছিলাম, অযোধ্যা আশায় বুক বাঁধছে।
১৭ অক্টোবর, ২০১৯
NRC
শহীদুল ইসলাম
একটা আতঙ্ক সর্বক্ষণ তাড়া করছে। টিভি, কাগজ, নেতা, মানুষের নিরন্তর চর্চায় এখন‌ এনআরসি, এনপিআর, ভোটারের তথ্য যাচাই, ডিজিটাল রেশন কার্ড, রেশন কার্ডের সঙ্গে আধার সংযোজন, নাগরিকত্ব সংশোধনী বিল।
১৭ অক্টোবর, ২০১৯
Rajnath
ফ্রান্সে রাফাল যুদ্ধবিমান হস্তান্তরের সময় প্রতিরক্ষামন্ত্রী ‘শস্ত্রপূজা’ করেছেন ও বলেছেন, ‘‘এটা আমাদের বিশ্বাস। প্রয়োজনে ভবিষ্যতেও এ কাজ করব।’’
১৭ অক্টোবর, ২০১৯
Abhijit Vinayak Banerjee
বিশেষত, ক্ষমতার সমীকরণে যাঁহাদের কণ্ঠস্বর অশ্রুত থাকিয়া যায়, তাঁহাদের কথা বিশেষ মনোযোগের সহিত শোনাই গণতন্ত্রের প্রধানতম চারিত্রিক বৈশিষ্ট্য।
১৬ অক্টোবর, ২০১৯
Vladimir Purin
আসল কথা, কোন ছিদ্রপথে কী ভাবে ‘সুযোগ’ তৈরি করিতে হয়, খুব কম রাজনীতিকই তাঁহার মতো বোঝেন
১৬ অক্টোবর, ২০১৯
Randomized controlled trial
মৈত্রীশ ঘটক, অমিতাভ গুপ্ত
আর, এই বাছাইয়ের কাজটা যে পদ্ধতিতে হবে, তার নাম র‌্যান্ডম সিলেকশন। অর্থাৎ, কোন রোগী কোন দলে যাবে, তা কোনও পূর্বশর্ত এবং কোনও বিশেষ পছন্দ-অপছন্দ ছাড়াই বেছে নেওয়া হবে।
১৬ অক্টোবর, ২০১৯
Abhijit Vinayak Banerjee
স্বাতী ভট্টাচার্য
গল্পটা বলেছিলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। আর কিছু না বলেও যা বলতে চেয়েছিলেন তা হল, বিদ্যে জাহির করার এই ঝোঁক কেবল হারাদার নয়।
১৬ অক্টোবর, ২০১৯
Fakir Lalon Shah
বৈষ্ণব-ভাবনা, সুফিতত্ত্ব ও প্রাতিষ্ঠানিক চর্চাকেন্দ্রগুলি বাউলকে বিশ্বস্তরে পৌঁছে দিতে যোগ্য সহবত দিয়েছে।
১৬ অক্টোবর, ২০১৯
women
শ্বশুরবাড়িতে পুলিশ নিয়ে গিয়েও ঘণ্টার পর ঘণ্টা ফাটক খোলে না। এগারো ঘণ্টা অপেক্ষার পরে শাশুড়িকে হত্যা করবে না এমন মুচলেকা দেওয়ার পরে দরজা খুলে  যায়।
১৬ অক্টোবর, ২০১৯
cpm
সিপিআই-এর দিল্লির প্রকাশনা সংস্থা পিপলস পাবলিশিং হাউস (পিপিএইচ) বিপণিতে ১৯৭৪ সালে বাণী দেশপান্ডের লেখা ‘ইউনিভার্স অব বেদান্ত’ বইটি বিক্রি হত।
১৬ অক্টোবর, ২০১৯
আরও খবর