Vehicles number plate

গাড়িতে কেন থাকে নম্বর প্লেট! জানলে চমকে উঠবেন

গাড়ির নম্বর প্লেট কত কী জানান দেয়! গাড়ি-মালিকদের অবশ্যই জেনে রাখা উচিত। এই প্রতিবেদনে তারই খবর।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২১:১৭
Share:

প্রতীকী ছবি

মানুষের মতো যানবাহনেরও কিন্তু একটা পরিচয়পত্র রয়েছে। মানুষের পরিচিতি যেমন তাঁর জন্ম শংসাপত্র, আধার কার্ড, প্যান কার্ড এবং আরও অন্যান্য নথি, ঠিক তেমনই গাড়িরও পরিচয়পত্র রয়েছে। আর সেটি হল গাড়ির নম্বর প্লেট। যা দেখে শনাক্ত করা হয় গাড়িকে।

Advertisement

ভারত এশিয়ার মধ্যে গাড়ি ও বাইক বিক্রিতে দ্বিতীয়। প্রত্যেক দিন এই দেশে হাজার হাজার গাড়ি কেনা ও বেচা হয়। আর একই সঙ্গে সেই সমস্ত গাড়ির জন্য তৈরি হয় নির্দিষ্ট নম্বর প্লেট। কিন্তু আপনি কি জানেন গাড়িতে কেন লাগানো হয় নম্বর প্লেট?

প্রথমত, গাড়িতে থাকা একটি নম্বর প্লেটে যে শব্দ ও সংখ্যা থাকে তা অনেকগুলি বিষয় নিশ্চিত করে। যেমন, গাড়িটি কোন রাজ্যের বা কোন দেশের। ধরা যাক আপনার গাড়ির নম্বর UP26DQ5551। এখানে প্রথম দুটি যে শব্দ থাকবে সেখান থেকে বোঝা যায় গাড়িটি কোন রাজ্যের। তারপর যে দুটি সংখ্যা থাকে, তা ওই রাজ্যের জেলার অনুক্রমিক সংখ্যা নির্দেশ করে। যে হেতু প্রতি রাজ্যের অন্তত একটি করে জেলা রয়েছে তাই জেলার এই নম্বর নতুন গাড়ির নিবন্ধন করতে ব্যবহার করা হয়। আর গাড়িতে নম্বর প্লেটের শেষে চারটি ইউনিক নম্বর রাখা হয়। সে গুলিকে বলা হয় ভিআইপি নম্বর। এই ভিআইপি নম্বরটি আরটিও-র কাছে থেকে যথোপযুক্ত টাকা দিয়ে নিলামে কিনতে হয়। এছাড়াও নম্বর প্লেটে গুলির আরও একটি বিশেষ ব্যাপার হল, অশোক চক্র এবং উক্ত দেশের আন্তর্জাতিক রেজিস্ট্রেশন কোড। ভারতের গাড়ি হলে যেমন সেখানে লেখা থাকবে 'IND'। তবে এটি ব্যবহার করা হয় হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেটগুলিতে। কোনও গাড়ি যদি চুরিও হয়ে গিয়ে থাকে, সেক্ষেত্রে এইচএসআরপি-র সাহায্য নেওয়া হয়। তবে এক একটি গাড়ির নম্বর প্লেট লাগানোর খরচ কিন্তু আলাদা হয়। দুই চাকার ক্ষেত্রে ৪০০ টাকা এবং চার চাকার ক্ষেত্রে ১১০০ টাকা খরচ পড়ে।

Advertisement

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন