Durga Puja 2020

এ বার পুজো অন্য রকম, হাত না ছুঁয়ে কী ভাবে মেকআপ করবেন?

করোনা আহবে কেমন হবে পুজোর মেকআপ? রইল তার হদিস...

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২০ ১৭:০০
Share:
০১ ১৩

দুর্গাপুজোর চার দিন প্রত্যেকেই চান জমিয়ে মেক আপ করে সকলের মাঝে তাক লাগিয়ে দিতে। সকালে বন্ধুদের সঙ্গে বেরিয়ে ঠাকুর দেখার পর লাঞ্চ। সন্ধেয় আরেক দলের সঙ্গে আড্ডা আর ডিনার। করোনা আবহে এতে লাগাম পড়বে ঠিকই, তবে মুখে মাস্ক থাকলেও এক বার সেলফি তুলতে গেলেও নিজেকে ঝকঝকে দেখাতে কে না চাইবেন!

০২ ১৩

স্যানিটাইজার যেন মেক আপ কিটের অবিচ্ছেদ্য অংশ হয়। লিপস্টিক তো বটেই, অন্যের কাজলও ব্যবহার করবেন না কোনও ভাবেই।

Advertisement
০৩ ১৩

অনেকেরই দেখা যায় অন্যের চিরুনি ব্যবহারের প্রবণতা, সেটাও এ বছরে বাদ দিতেই হবে। এমনিতেও যদি ব্যান্ডানা বা ওড়না ফ্যাশনের অংশ হিসেবে মাথায় থাকে, তা হলে গুরুত্ব দিতে হবে চোখের মেক-আপে।

০৪ ১৩

কী কী রাখবেন- ওয়েট ওয়াইপ, ফেস ওয়াশ, বিবি ক্রিম, কাজল, লিপ গ্লস, হালকা ময়শ্চারাইজার বা টোনার, হেয়ার ব্রাশ, হালকা পারফিউম।

০৫ ১৩

মুখ পরিষ্কার করে টোনার লাগিয়ে বেরবেন। এ বছরের পুজোয় মুখের অনেকটা অংশই ঢাকা থাকবে, তার মধ্যে গরম। টোনার ব্যবহার করলে মেক-আপ লুক ধরে রাখতে পারবেন। কপাল এবং কানের পিছনের অংশে, ঘাড়ে জোর দিতে হবে মেক-আপে।

০৬ ১৩

মুখে পোরের সমস্যা থাকলে মুখে প্রাইমার লাগাতে হবে। সাবধানে ব্যবহার করতে হবে এই সলিউশন। অনেকটা সময় মাস্ক পরতে হচ্ছে, তাই অ্যান্টিসেপটিক দেওয়া ময়শ্চারাইজার বেছে নিন।

০৭ ১৩

তার উপরে স্টিক-ফাউন্ডেশন লাগান। এটি মাস্কে লাগবে না। আঙুলের ডগায় এক চিলতে বিবি ক্রিম বা ফাউন্ডেশন নিয়ে লাগিয়ে ভাল করে ত্বকের সঙ্গে মিশিয়ে দিন। ফাউন্ডেশন বেশি হয়ে গেলে কিন্তু সাজ একেবারেই মাটি। পরিষ্কার স্পঞ্জ ব্যবহার করতে হবে, হাত ব্যবহার করা যাবে না কোনও মতেই।

০৮ ১৩

ঠিকঠাক ভাবে ফাউন্ডেশন লাগাতে পারলে ত্বকে আসবে মসৃণ স্বাভাবিক লুক। দিনের বেলা বেরলে সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না যেন।

০৯ ১৩

মেকআপের ক্ষেত্রে কনসিলার খুব জরুরি। চোখের তলা, কপালে ব্যবহার করলেই হবে। চাইলে চোয়ালে ব্যবহার করতে পারেন। কিন্তু পুজোয় বেরলেও মুখ তো মাস্কেই ঢাকা থাকবে বেশির ভাগ সময়।

১০ ১৩

পাফ দিয়ে সারা মুখে ও গলায় কম্প্যাক্ট ব্যবহার করুন। দেখবেন যেন ত্বকের রঙের সঙ্গে তা মিশে যায় এবং আদৌ কোনও কিছু প্রয়োগ হয়েছে, তা বোঝা না যায়।

১১ ১৩

নুড বা লাইট শেডের ম্যাট লিপস্টিক লাগান। তার উপরে টিন্টেড লিপ বাম। হাইলাইটার ব্যবহার করলে নাকটা শার্প দেখাবে। যদিও ছবি তোলা কিংবা খাওয়ার সময়টুকু ছাড়া ওষ্ঠরঞ্জনীর প্রয়োগ সে ভাবে হবে না এ বার!

১২ ১৩

করোনা কালে চোখের মেকআপই ইন। তাই চোখের অংশে দাগ এবং ডার্ক সার্কল থাকলে চলবে না। চোখ ড্রামাটাইজ করতে উপরে ও নীচে আলাদা রঙের আই পেনসিল ব্যবহার করতে পারেন।

১৩ ১৩

চোখের তলায় গোল্ড আইশ্যাডো লাগালে চোখ বড় দেখায়। মাল্টিপল স্ট্রোকসে ভুরু আঁকুন, সুন্দর দেখাবে। চোখে মেকআপ অ্যাপ্লাই করার আগে সাবধান থাকবেন। হাত সাবান দিয়ে ধুয়ে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement