Bindi style according for durga puja

মুখের গড়ন যেমন, টিপ পরবেন তেমন

টিপ সেই প্রাচীনকাল থেকেই নারীর ভূষণ। তবে সবার মুখে সব ধরনের টিপ আবার ভাল লাগে না। তাই মুখের গড়ন অনুযায়ী টিপের ধরন বেছে নিতে হয়। তাতে সৌন্দর্য আরও বাড়ে।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ২২:২০
Share:

নারীর সাজের একটি গুরুত্বপূর্ণ অংশ হল টিপ। জমকালো শাড়ি, মানানসই গয়না— সব কিছুর পরেও যেন সাজ অসম্পূর্ণ থেকে যায়, যদি কপালে একটা টিপ না থাকে। আকারে ছোট-বড় যা-ই হোক, টিপ সাজে পূর্ণতা দেয়। অনেকে আবার শখ করে সব সময়ই টিপ পরেন। জমকালো কোনও মেকআপের প্রয়োজন নেই, বরং সাদাসিদে চেহারায় একটা টিপ পরলেই যেন নারীর মুখের পরিপূর্ণতা ফুটে ওঠে।

Advertisement

প্রাচীনকাল থেকেই নারীদের মধ্যে এই টিপ পরার প্রচলন রয়েছে। তবে সবার মুখে সব ধরনের টিপ ভাল লাগে না। মুখের ধরন অনুযায়ী টিপের ধরন বেছে নিলে সৌন্দর্য আরও বাড়ে। ছোট টিপে নারীকে একরকম সুন্দর দেখায়। আবার বড় টিপে নারীর রূপ হয় আরেক রকম। তবে যে রূপেই হোক টিপ নারীর সাজে টিপ আনে প্রকৃত পূর্ণতা। তাই জেনে নিন মুখাকৃতির কোন ধরনের সঙ্গে কোন টিপ-এ আপনাকে কেমন মানাবে।

পান পাতার মতো মুখ

Advertisement

মুখের আকৃতি পান পাতার মতো হলে ছোট গোল টিপ পরলেই দেখতে বেশি ভাল লাগবে। শাড়ির সঙ্গে অনেকেই বড় টিপ পরতে ভালবাসেন। কিন্তু এই আকৃতির মুখের সঙ্গে বড় টিপ কিন্তু একেবারেই যায় না।

চৌকো আকারের মুখ

মুখের গড়ন যদি চৌকো হয়, তা’হলে লম্বাটে কখনই নয়, বরং গোল টিপই বেশি ভাল লাগবে। তবে টিপের আকার যেন বড় না হয়। তাতে মুখ আবার বেশি বড় দেখাবে। মাঝারি মাপের টিপ পরুন।

গোল মুখ

আপনার মুখের আকৃতি যদি গোল হয়ে থাকে, সে ক্ষেত্রে ভুল করেও বড় মাপের কোনও টিপ পরবেন না। বরং একটু লম্বাটে টিপ পরতে পারেন। এতে মুখ সরু দেখাবে।

আলপনা করা টিপ

পোশাকের সঙ্গে মিল রেখে একই নকশা ও রঙের মিশ্রণ ফুটে ওঠে আলপনা টিপে। বিশেষত, নববধূর কপালে শাড়ির সঙ্গে মিল রেখেই আঁকা হয় এই আলপনা টিপ। মুখের ধরন অনুযায়ী বড় বা ছোট হয় সেই আলপনা। নিখুঁত নকশায় করা এই টিপে ফুটে ওঠে নববধূর সৌন্দর্য।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন