Evening snacks

অলিগলি কলকাতায়, আহা চপের কী বাহার!

কলকাতার মধ্য, উত্তর কিংবা দক্ষিণ, এমন কোনও পাড়া বা মোড় বাদ নেই যে খানে খুঁজলে মিলবে না সবার পছন্দের এক বা একাধিক চপের দোকান।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২১
Share:
০১ ১০

অফিসের ভিড় ঠেলে হোক কী দুপুরের ভাতঘুম থেকে উঠে, আগুনে বিকেলের চা চাপার আগেই বাঙালির লাইন পড়ে যাবে চপের দোকানে। কলকাতার মধ্য, উত্তর কিংবা দক্ষিণ, এমন কোনও পাড়া বা মোড় বাদ নেই যে খানে খুঁজলে মিলবে না সবার পছন্দের এক বা একাধিক চপের দোকান।

০২ ১০

চিংড়ির চপ, কিমা চপ, মাংসের চপ, আলুর চপ- এই তালিকার যেন শেষ নেই কোনও। কলকাতার এ প্রান্ত থেকে অপ্রান্ত জুড়ে বাছা বাছা কিছু বিশেষ চপের দোকানের তালিকা রইল এই প্রতিবেদনে।

Advertisement
০৩ ১০

মিত্র কাফে, শোভাবাজার: শোভাবাজার চত্বরে ফিশ কবিরাজির জন্য সারা কলকাতায় বিখ্যাত এই ছোট্ট ক্যাফে। তবে তার পাশাপাশি আরেকটি পদে বিশেষ নাম কিনেছে তা হল, ‘ব্রেন চপ’। পাঁঠার ঘিলুকে কাবাব মশলা দিয়ে ডিমের ব্যাটারে ডুবিয়ে ভেজে তৈরি হয় এই আমিশ চপ, যার গন্ধে গন্ধে ভিড় জমান সব জায়গার মানুষ।

০৪ ১০

জিহ্বার জল, ঢাকুরিয়া: দক্ষিণ কলকাতার ব্যস্তবাগীশ এলাকাও যদি জিহ্বার জল পেরিয়ে যাবার সময় চপের আশায় একটু ঘুরে তাকায়, তবে আপনি থামবেন না কেন!ঢাকুরিয়া চত্বরে প্রায় ৪০ বছর ধরে বিশেষ ধরনের আলুর চপ, বেগুনি, পেঁয়াজি, আলুর বোম, টমেটো চপ ইত্যাদির জন্য কচিকাঁচা থেকে বড় সবাই চেনে এই দোকানকে।

০৫ ১০

নরেন্দ্রর দোকান, পটুয়াপাড়া, ভবানীপুর: প্রায় ৬০ বছরের এই দোকান ভবানীপুরের খুবই পরিচিত ও নামকরা চপের দোকান। এখানকার আলুর চপের স্বাদের টানে নানা প্রান্তের মানুষ ছুটে আসেন এখানে। এ ছাড়াও পাওয়া যায় বেগুনি, পেঁয়াজি অথবা দারুণ ধোকার চপ।

০৬ ১০

লক্ষ্মীনারায়ণ সাউ অ্যান্ড সন্স, হাতিবাগান: হাতিবাগান চত্বরে রূপবাণী-র ঠিক উলটো দিকেই এই দোকান ‘নেতাজির চপের দোকান’ নামেই লোকমুখে পরিচিত। টলিপাড়ার তারকা থেকে নামজাদা ব্যক্তিত্ব, সকলেই ঘুরে গেছেন এই দোকান, চপের তালিকাও বিশাল লম্বা— সোয়াবিনের চপ, আলুর চপ, আমের চপ, নারকেল চপ বা কাশ্মীরি চপ ইত্যাদি। দোকান ঘিরে গল্প আছে নেতাজি সুভাষচন্দ্র বসু নিজে একটা সময় খুব আসতেন এই দোকানে চপের টানে, সেই থেকেই লোকমুখে এমন অভিনব নাম।

০৭ ১০

পটলার দোকান, বাগবাজার: রকের আড্ডা, ভাঁড়ের চা আর সঙ্গে পটলার দোকানের রকমারি নিরামিষ চপ, আর কী চাই! বাগবাজার অঞ্চলে পটলার চপের দোকানের নাম শোনেনি এমন খুব কম মানুষই আছেন। আলুর চপ, ফুলুরি, ক্যাপ্সিকামের চপ বা ধোকার চপ সবই মিলবে এখানে, শুধু পাওয়া যাবে না পেঁয়াজি, কারণ সম্পুর্ণ নিরামিষ চপের দোকান এটি। শত বছরের উপর পুরনো এই দোকান এখনও চুটিয়ে বাঙালিকে চপের সম্ভার জোগাচ্ছে।

০৮ ১০

কাশীরামের তেলেভাজা, বিডন স্ট্রিট: কলকাতার বুকে অন্যান্য চপের দোকানের মতোই প্রায় ৬০ বছরের পুরনো এই দোকান বিডন স্ট্রিটের উপর খুবই বিখ্যাত। ডালের বড়া, ফুলুরি বা আলুর চপ, পেঁয়াজি— এই সবের স্বাদে ভিড় জমান না জানি কত মানুষ!

০৯ ১০

মুখরুচি, বেলেঘাটা: বেলেঘাটা এলাকার এই দোকান ঘিরে কথিত যে ঠাকুর শ্রী রামকৃষ্ণদেব স্বয়ং এই দোকানের চপ বিশেষ পছন্দ করতেন। ফাগুলাল সাউয়ের পরিবার বংশপরম্পরায় এই দোকান চালনা করছেন, এটিও সম্পুর্ণ নিরামিষ একটি দোকান। তাই পেঁয়াজি ছাড়া আর সব রকমের নিরামিষ চপই পাওয়া যায় এখানে।

১০ ১০

কালিকা, কলেজ স্ট্রিট: খাস কলকাতার বুকে কলেজ স্ট্রিটে গেলেই পাওয়া যাবে শহর বিখ্যাত অপের দোকান কালিকা। ভেটকি চপ, চিংড়ি চপ, আলুর চপ বা ডিমের চপ, হেন কোনও চপ নেই যা এখানে মিলবে না। আর দামও নেহাতই পকেট বান্ধব! ছুটির দিন কী এমনি দিন যে কোনও সময়ে চলে যেতে পারেন এই দোকানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement