Durga Puja 2022

হারাচ্ছে ত্বকের জেল্লা? এই পুজোয় ত্বককে করে তুলুন ভিতর থেকে সুন্দর

পুজোর আগে ত্বক হয়ে উঠুক ভিতর থেকে উজ্জ্বল

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০১:০৬
Share:

প্রতীকী ছবি

সারাদিনের পরিশ্রম, ধুলো, বালি, ক্লান্তি এই সব কিছুর সরাসরি প্রভাব পরে আমাদের ত্বকের উপর। এর ফলে সারা বছরই বিভিন্ন ত্বকের সমস্যার সম্মুখিন হতে হয় — যেমন ডেড স্কিন, ত্বকে কালো ভাব, চোখের তলায় কালি পড়া, শুষ্ক ত্বক, তৈলাক্ত ত্বক ইত্যাদি।

Advertisement

এই সমস্যাগুলি থেকে বাঁচতে প্রায়শই বিভিন্ন প্রসাধনী সামগ্রী ব্যবহার করা হয়। কিন্তু সত্যি কি তাতে সমস্যার সমাধান হয়? বিশেষজ্ঞরা অবশ্য জানাচ্ছেন, প্রসাধনী সামগ্রীর স্থায়িত্ব হয় ক্ষণিকের। তাই পুজোর আগে নিজের ত্বকের অন্তরের সৌন্দর্য ফিরে পেতে দেখে নিন এই টিপসগুলি।

বাড়িতেই ফেসপ্যাক বানিয়ে ব্যাবহার করুন:

Advertisement

শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে বাড়িতেই বানিয়ে ফেলুন ফেসপ্যাক। প্রয়োজন এক টেবিল চামচ মুলতানি মাটি, এক চা চামচ মধু ও দই দিয়ে তৈরি একটি মিশ্রণের। একই মিশ্রণে একটু লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ সপ্তাহে একবার করে মুখে মাখুন এবং ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

প্রতীকী ছবি

চিকিৎসকের পরামর্শ নিন:

ত্বকের কোনও সমস্যা হলে বিশেষজ্ঞের পরামর্শ নিন । চিকিৎসকদের মতে ভিটামিন সি, সোডিয়াম হ্যায়ালুরুনেট, জিঙ্ক ত্বকের শুষ্ক ভাব কমিয়ে ত্বকের উজ্জ্বলতা ফুটিয়ে তোলে।

খাদ্য তালিকায় নজর দিন:

আপনার ত্বকের জৌলুস অনেকটাই নির্ভর করে আপনার রোজকার খাবারের উপর। তেল, মশলা জাতীয় খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন। বদলে খাদ্য তালিকায় ফলের পরিমাণ বাড়ান। দুধ, মধু, হলুদ জাতীয় দ্রব্য ত্বকের জন্য বেশ উপকারি।

ময়শ্চারাইজার ব্যবহার করুন:

রাতে শোওয়ার আগে ভাল করে মুখ ধুয়ে আসুন। তারপর মুখে ময়শ্চারাইজার মেখে ঘুমোতে যান। ময়শ্চারাইজার আপনার ত্বককে রাখে আর্দ্র, ফলে ত্বকের জৌলুসও বজায় থাকে।

ফেসিয়াল এক্সাসাইজ এর দিকে জোর দিন:

জিম বা যোগা যেমন আপনার শরীরকে সচল রাখে তেমনই ফেসিয়াল এক্সাসাইজ আপনার মুখের রক্ত সঞ্চালনকে বাড়িয়ে তোলে। ফলে ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পায়।

হাত-পা এর যত্ন নিন:

অনেক সময় আমরা মুখের দিকে বেশি নজর দিতে গিয়ে হাত-পা এর যত্ন নিতে ভুলে যাই। রাস্তায় বের হলে হাত-পা ঢাকা জামাকাপড় পরুন। প্রয়োজনে ত্বকের কালচে ভাব দূর করতে ট্যান রিমুভাল প্যাক ব্যবহার করুন।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন